নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় এক সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গাজীপুর মেট্রোপলিটনের গাছা থানার শরিফপুর এলাকায় ২৫ আগস্ট (বুধবার) সন্ধ্যা সাতটায় অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়।

পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গ্রেপ্তার ওই ব্যক্তির নাম মো. শরিফুল ইসলাম (১৯)। তাঁর বাড়ি বগুড়ার নন্দীগ্রাম থানার পণ্ডিত পুকুর গ্রামে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শরিফুল ঢাকা মেট্রোপলিটন পুলিশের কামরাঙ্গীরচর থানায় গত ১৫ মার্চ, ২০২১ তারিখে দায়ের মামলায় (মামলা নম্বর–৩২) গ্রেপ্তার আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য মো. পারভেজের অন্যতম সহযোগী হিসেবে একসঙ্গে উগ্রপন্থী কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ও এনক্রিপ্টেড অ্যাপ ব্যবহার করে উগ্রপন্থী মতাদর্শ প্রচার এবং অন্যদের জঙ্গিবাদে জড়াতে উৎসাহিত করে আসছিলেন। সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণেরও পরিকল্পনা ছিল তাঁর।

অ্যান্টি টেররিজম ইউনিটের অভিযানে পারভেজ গ্রেপ্তার হওয়ার পর শরিফুল অবস্থান পরিবর্তন করেন। গোপন সংবাদের ভিত্তিতে ২৫ আগস্ট তাঁকে গাজীপুর থেকে গ্রেপ্তার করা হয়। তাঁর কাছ থেকে একটি অ্যান্ড্রয়েড মুঠোফোন, বিভিন্ন উগ্রপন্থী কনটেন্ট (আধেয়), সাংগঠনিক আলাপ–আলোচনা এবং পরিকল্পনাসংক্রান্ত স্ক্রিনশটের প্রিন্ট কপি জব্দ করা হয়েছে। রাষ্ট্রবিরোধী প্রচার–প্রচারণা, জননিরাপত্তা বিপন্ন ও জনমনে আতঙ্ক সৃষ্টির পরিকল্পনা করায় তাঁকে কামরাঙ্গীরচর থানায় ১৫ মার্চ, ২০২১ তারিখে দায়ের মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।