যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (বাঁয়ে) ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে চলতি বছরের ৬ জানুয়ারি দেশটির পার্লামেন্ট ভবন ক্যাপিটলে যে দাঙ্গা হয়েছিল, তার তদন্তে তথ্য দিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।
গতকাল শুক্রবার (৮ অক্টোবর) এ বিষয়ে স্পষ্ট নির্দেশ দেন জো বাইডেন। খবর যুগান্তরের।

যুক্তরাষ্ট্রের সংবিধানে সাবেক প্রেসিডেন্টদের সহযোগী ও প্রশাসনবিষয়ক কিছু তথ্য গোপন রাখার সুযোগ দেওয়া হয়েছে।
এ ধরনের বিধানের কারণে ইতিমধ্যে ট্রাম্পের অন্যতম সহযোগী স্টিভ ব্যানন দাঙ্গার তদন্তকারীদের সহযোগিতা করতে গড়িমসি করছেন। জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে তলব করেছিলেন তদন্ত কর্মকর্তারা, কিন্তু তাতে সাড়া দেননি তিনি।

এ ঘটনার জেরেই বাইডেন প্রশাসন শুক্রবার জানিয়েছে, ক্যাপিটল দাঙ্গা তদন্ত ইস্যুতে ট্রাম্পের ক্ষেত্রে এই সুবিধা কার্যকর হবে না।

শুক্রবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভসে একটি চিঠি গেছে হোয়াইট হাউস থেকে। সেখানে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন এ বিষয়ে স্থির সিদ্ধান্তে এসেছেন যে, কোনো নির্বাহীর ব্যক্তিগত সুযোগ-সুবিধার চেয়ে যুক্তরাষ্ট্রের স্বার্থ অনেক বড় ও গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, গত ৬ জানুয়ারি ক্যাপিটলে যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনকে স্বীকৃতি প্রদানের জন্য অধিবেশন শুরু হয়েছিল, সে সময় সেখানে হামলা করেন ডোনাল্ড ট্রাম্পের কয়েক শ সমর্থক। সেই হামলায় পুলিশসহ নিহত হয়েছিলেন অন্তত ১৩ জন।