চার ম্যাচ হাতে রেখেই লা লিগার ৩৬তম শিরোপা উঠল রিয়ালের হাতে। ছবি: সংগৃহীত

দৌড়টা ঠিক পথেই ছিল। কেবল অপেক্ষাটা গন্তব্যে পৌঁছানোর। শেষ পর্যন্ত চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার হারে (জিরোনা ৪ : ২ বার্সা) কাজটা কমে গেল রিয়াল মাদ্রিদের। চার ম্যাচ হাতে রেখেই লা লিগায় চ্যাম্পিয়ন হয়ে গেল লস ব্লাঙ্কোসরা। যেটা এই প্রতিযোগিতায় তাদের ৩৬তম শিরোপা। লা লিগায় রিয়ালের দাপট অনেক দিন থেকে। এর মধ্যে গত আসরে বার্সা তাদের রাজত্বে ভাগ বসিয়েছিল।

নিজেদের ক্লাব ইতিহাসের অন্যতম সেরা তারকা জাভি হার্নান্দেজ কোচ হয়ে আসার পরই রিয়ালের স্বপ্নের বাগানে হানা দেয় বার্সা। তাতে অবশ্য রিয়াল হতাশ হয়নি। তাদের হয়তো বিশ্বাস ছিল, রাজত্বটা ফিরিয়ে আনতে বেশি সময় লাগবে না। শেষ পর্যন্ত তা-ই হলো। একটা মৌসুম যেতে না যেতেই সেই হারানো বাগানে শিরোপা হাতে নাচল মাদ্রিদের ক্লাবটি।

লা লিগায় এই দুই ক্লাবের লড়াইটা বহুদিনের। ইউরোপিয়ান ফুটবলে সবচেয়ে ধ্রুপদী লড়াইয়ের একটিও জমে তাদের মধ্যে। যদিও নানা কারণে আগের সেই জৌলুশ নেই। তবু শিরোপার জন্য চলে তাদের দৌড়। এবার সেই দৌড়ে কার্লো আনচেলত্তির দল প্রথম হলেও আগামীতেও যে হবে তা কিন্তু নয়। এই ক্ষমতার পালাবদল হওয়াটা স্বাভাবিক। যাহোক, রিয়াল এবার অনুমিতভাবেই শিরোপার দাবিদার ছিল। কারণ, মৌসুমের শুরু থেকেই তারা দারুণ ছন্দে। সেটা গতকাল পর্যন্ত দেখেছে ফুটবল দুনিয়া।

অন্যদিকে জিরোনার সঙ্গে এগিয়ে থেকেও গুনে গুনে গোল হজম করা বার্সার যে আরও সংশোধন জরুরি, সেটা অন্তত শনিবার রাতে আরেকবার প্রমাণিত হলো। সূত্র: সমকাল