ফেসবুকে ফেক আইডি খুলে ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে পোস্ট দেওয়ার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। রংপুর জেলার কাউনিয়া থানা এলাকা থেকে ১ মে (বুধবার) দুপুরে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামির নাম তমাল কুমার রায় (২৪)। তাঁর কাছ থেকে দুটি মুঠোফোন ও চারটি সিম জব্দ করা হয়। রাজধানীর বাড্ডা থানায় ৩০ এপ্রিল (মঙ্গলবার) সাইবার নিরাপত্তা আইনে দায়ের করা একটি মামলার আসামি তিনি।

ডিএমপি জানায়, অন্যকে ফাঁসাতে ফেসবুকে ফেক আইডি খুলে ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে পোস্ট ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টার অভিযোগে ৩০ এপ্রিল বাড্ডা থানায় তমালের বিরুদ্ধে মামলা হয়। এরপর বিশেষ প্রযুক্তিগত সহায়তা নিয়ে তাঁর অবস্থান শনাক্ত করে ১ মে বেলা সোয়া ১টার দিকে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের একটি দল রংপুর জেলার কাউনিয়া থানায় অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামি স্বীকার করেছেন, মামলার বাদী রাহুল চন্দ্র বর্মনের সঙ্গে ব্যক্তিগত দ্বন্দ্বের জেরে তিনি ফেসবুকে ‘রাহুল দেব’ নামে ফেক আইডি খুলে গত ৩০ মার্চ ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে পোস্ট করেন। সেই পোস্টের মূল উদ্দেশ্য ছিল মামলার বাদীকে ফাঁসানো।

এ বিষয়ে ডিএমপির সিটিটিসির সাইবার ইউনিটের পুলিশ সুপার (এডিসি) মো. নাজমুল ইসলাম বিপিএম বলেন, শুধু ব্যক্তিগত দ্বন্দ্বের কারণে এভাবে কাউকে ফাঁসানোর অপচেষ্টা গর্হিত অপরাধ। মানুষের ধর্মীয় আবেগ নিয়ে যারাই অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে অনলাইনে অপকর্ম করবে, তাদের বিরুদ্ধে সাইবার আইনে ব্যবস্থা নেওয়া হবে।