পেরুতে দুর্ঘটনায় পড়া বাস। ছবি: সংগৃহীত

লাতিন আমেরিকার দেশ পেরুতে সড়ক থেকে প্রায় ৬৫০ ফুট নিচের একটি নদীতে পড়ে গেছে একটি বাস। আর এতে নিহত হয়েছে অন্তত ২৫ জন। আহত হয়েছে আরও অনেকে। বাসটিতে অর্ধশতাধিক যাত্রী ছিল বলে জানা গেছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, স্থানীয় সময় গত রোববার গভীর রাতে পেরুর উত্তরাঞ্চলে আন্দেজ পর্বতমালায় অবস্থিত কাজামার্কার দুর্গম পাহাড়ি সড়কে এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় কর্মকর্তা ওলগা বোবাডিলা আরপিপি রেডিওকে বলেছেন, রোববার গভীর রাতে আন্দেজ পর্বতমালার কাজামার্কা অঞ্চলে গর্তযুক্ত রাস্তায় এ দুর্ঘটনা ঘটে। বাসটি প্রায় ২০০ মিটার (প্রায় ৬৫০ ফুট) গভীর খাদে পড়ে যায়।

দুর্ঘটনার পর তাৎক্ষণিকভাবে ২৩ জন নিহত হওয়ার কথা জানানো হলেও পরে এই তথ্য সংশোধন করে স্থানীয় প্রশাসন। তারা জানায়, এ দুর্ঘটনায় অন্তত ২৫ জন নিহত হয়েছে। কাজামার্কার সেলেনডিন পৌরসভার কর্মকর্তা জাইম হেরেরা বলেন, ‘৫০ জনের বেশি যাত্রী নিয়ে বাসটি একটি নদীর খাদে পড়ে যায়। আরোহীদের কয়েকজন পানিতে ভেসে গেছে।’

পেরুর জাতীয় উদ্ধারকর্মীরা দুর্ঘটনাস্থলে থেকে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছে। এ ছাড়া এ দুর্ঘটনা ও প্রাণহানির পর সেলেনডিন পৌরসভা ৪৮ ঘণ্টার শোক ঘোষণা করেছে।

পেরুতে সড়ক দুর্ঘটনার বিষয়টি একপ্রকার নিয়মিতই। দেশটিতে বাজে সড়ক যোগাযোগ, বাজে ফিটনেসের গাড়িসহ নানা কারণে দুর্ঘটনা ঘটে। ২০২৩ সালে দক্ষিণ আমেরিকার এই দেশে সড়ক দুর্ঘটনায় ৩ হাজার ১০০ জনের বেশি প্রাণহানির তথ্য পাওয়া গেছে। সূত্র : আজকের পত্রিকা