করোনাভাইরাস I প্রতীকী ছবি

দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি শনাক্ত হয়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। গতকাল শুক্রবার (২৬ নভেম্বর) কোভিড-১৯ স্ট্রেন বি.১.১.৫২৯ ধরনটিকে উদ্বেগজনক হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শ্রেণিবিন্যাস অনুযায়ী, ওমিক্রন কোভিড-১৯ ভেরিয়েন্টের মধ্যে সবচেয়ে বিপজ্জনক। বিশ্বব্যাপী প্রভাবশালী ডেল্টা এবং দুর্বল প্রতিদ্বন্দ্বী আলফা, বিটা ও গামার চেয়েও ওমিক্রন বেশি শক্তিশালী।

ডব্লিউএইচও এক বিবৃতিতে বলেছে, ‘কোভিড-১৯ এপিডেমিওলজিতে ক্ষতিকারক পরিবর্তনের ইঙ্গিত হিসেবে উপস্থাপিত প্রমাণের ভিত্তিতে বি.১.১.৫২৯-কে উদ্বেগজনক রূপ হিসেবে (ভিওএ) শনাক্ত করা হয়েছে, যার নাম রাখা হয়েছে ওমিক্রন।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, সংক্রমণের ক্ষেত্রে কোনো পরিবর্তন, গুরুতর অবস্থা বা কোভিড ভ্যাকসিন, টেস্ট ও চিকিৎসার ব্যাপারে ওমিক্রনের গবেষণা সম্পন্ন করতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

সার্স-কোভ-২ ভাইরাস বিবর্তনের ওপর ডব্লিউএইচও-এর প্রযুক্তি উপদেষ্টা গ্রুপের ভার্চ্যুয়াল বৈঠকের ভাইরাসের শ্রেণিবিন্যাসে এই পরিবর্তন আনা হয়।

গত বুধবার দক্ষিণ আফ্রিকা থেকে এই ভেরিয়েন্ট সম্পর্কে ডব্লিউএইচও-কে প্রথম জানানো হয়। ৯ নভেম্বর সংগৃহীত একটি নমুনা থেকে এই স্ট্রেন শনাক্ত করা হয়। দক্ষিণ আফ্রিকায় এই স্ট্রেনের সংক্রমণ বেশি ছড়িয়েছে।