আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম আজ সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারি উদ্বোধন শেষে চিত্রকর্ম পরিদর্শন করেন। ছবি: বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেছেন, মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশের অনন্য অবদান রয়েছে। শুধু মুক্তিযুদ্ধেই নয়, দেশের আইনশৃঙ্খলা রক্ষা, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণেও পুলিশের রয়েছে ঈর্ষণীয় সাফল্য।

আজ বৃহস্পতিবার সকালে রাজারবাগ পুলিশ লাইনসে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক হাশেম খান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত আইজি (প্রশাসন) মো. কামরুল আহসান, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজি মো. মনিরুল ইসলাম।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেকের সহধর্মিণী সেলিনা খালেকসহ সংশ্লিষ্টরা বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের পরিচালক মুহাম্মদ তালেবুর রহমান।

অনুষ্ঠানে সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেকের কন্যা সামিনা খালেক ও জামাতা সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, অতিরিক্ত আইজি, স্বনামধন্য চিত্রশিল্পী, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, ‘১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর নানাভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অপচেষ্টা হয়েছিল, কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৎপরতায় মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়। এরই একটি অনন্য প্রচেষ্টা বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর স্থাপন।’

তিনি বলেন, ‘আমরা মুক্তিযুদ্ধ জাদুঘরের জন্য বিভিন্ন স্মারক সংগ্রহ ও সংরক্ষণের উদ্যোগ নিয়েছি। যে কেউ আমাদের এ সংগ্রহশালায় স্বাধীনতাযুদ্ধের নির্ভরযোগ্য তথ্য দিতে পারেন।’

সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেকের নামে আর্ট গ্যালারির নামকরণের পটভূমি উল্লেখ করে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেন, তিনি সে সময় পুলিশ একাডেমিতে কর্মরত ছিলেন। সেখান থেকে দেশমাতৃকার স্বাধীনতার জন্য নিজের আরাম-আয়েশ তুচ্ছ করে, পরিবার বিপদগ্রস্ত হতে পারে জেনেও ভারতে গিয়ে সক্রিয়ভাবে স্বাধীনতাযুদ্ধের পক্ষে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তাঁর পরিবার ওই সময় অনেক কষ্ট করে জাতির জন্য ত্যাগ স্বীকার করেছে।

মুখ্য আলোচক অধ্যাপক হাশেম খান বলেন, “শুধু ‘থ্রি নট থ্রি’ রাইফেল দিয়ে বাঙালি পুলিশ সদস্যরা আধুনিক সমরাস্ত্রে সজ্জিত পাকিস্তান বাহিনীকে রুখে দিয়েছিলেন। মর্টার, ট্যাংক ও সাঁজোয়া যানে সজ্জিত পাকিস্তানি বাহিনী ভাবতে পারেনি ‘থ্রি নট থ্রি’ রাইফেল দিয়ে তাদের মোকাবিলা করা হবে।”

সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারি উদ্বোধন প্রসঙ্গে তিনি বলেন, ‘একটি জাতিকে সমৃদ্ধ করার ক্ষেত্রে আর্ট গ্যালারির অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, ‘বিশ্বে বিভিন্ন ভাষা আছে। আর্টেরও একটি বৈশ্বিক ভাষা আছে। এটি একটি চিরায়ত মাধ্যম, সর্বজনীন মাধ্যম।’

তিনি বলেন, ‘সমাজ ও সংস্কৃতি বাঁচাতেও পুলিশের ভূমিকা আছে। কারণ, পুলিশ সমাজেরই অংশ।’

ডিএমপি কমিশনার বলেন, ‘মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যেই বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর স্থাপিত হয়েছে।’

সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারিতে ৬১টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। দেশব্যাপী এক উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে এ চিত্রকর্ম নির্বাচন করা হয়েছে।

এর আগে আইজিপি অন্যান্য অতিথিকে সঙ্গে নিয়ে সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। অতিথিরা গ্যালারির বিভিন্ন অংশ এবং চিত্রকর্ম ঘুরে দেখেন।

অনুষ্ঠানে চিত্রকর্ম প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।