রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলায় নিহত পুলিশ কর্মকর্তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সোমবার উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) বলেছেন, যেকোনো ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ পুলিশের সক্ষমতা রয়েছে। জঙ্গিবাদ দমনে পুলিশের পাশাপাশি সমাজের সব শ্রেণির লোকদেরও এগিয়ে আসতে হবে।

রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলায় নিহত পুলিশ কর্মকর্তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সোমবার উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

হোলি আর্টিজান বেকারিতে সেই সন্ত্রাসী হামলার আট বছর পূর্ণ হয়েছে আজ। এ উপলক্ষে সকালে ডিএমপির গুলশান থানা ভবনের সামনে নির্মিত ‘দীপ্ত শপথ’ ভাস্কর্যে ফুলেল শ্রদ্ধা জানান ডিএমপি কমিশনার।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। বাংলাদেশও তার থেকে মুক্ত নয়। তবে বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট, কাউন্টার টেররিজম ইউনিট ও অন্যান্য সহযোগী যে সংস্থা রয়েছে জঙ্গি দমনে, তাদের দক্ষতা ও দূরদর্শিতায় বাংলাদেশ অনেক ভালো অবস্থায় রয়েছে। বাংলাদেশ জঙ্গি দমনে বিশ্বে একটি রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, ‘বিভিন্ন দেশে আমরা দেখে থাকি যে, জঙ্গি আক্রমণ হওয়ার পরে অপারেশন চালানো হয়, কিন্তু বাংলাদেশ একমাত্র উদাহরণ যে বিভিন্ন অপারেশন আমরা চালাতে সক্ষম হয়েছি জঙ্গি আক্রমণ হওয়ার আগেই। আমরা গোয়েন্দাভিত্তিক কার্যক্রম চালিয়ে জঙ্গি হামলা সম্পর্কে আগাম তথ্য সংগ্রহ করে অভিযান চালিয়ে অনেক ক্ষেত্রেই জঙ্গি নির্মূল করতে সক্ষম হয়েছি।’