কুড়িগ্রামে গত বুধবার অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্বরত পুলিশ সদস্যদের একাংশ। ছবি: বাংলাদেশ পুলিশ

কুড়িগ্রাম জেলায় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোট গ্রহণ সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে দায়িত্ব পালন করেছেন জেলা পুলিশের প্রায় ১১০০ সদস্য।

গত বুধবার অনুষ্ঠিত এ নির্বাচনে নাগেশ্বরী, ভূরুঙ্গামারী ও ফুলবাড়ী উপজেলার বিভিন্ন ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করেন তাঁরা।

কেন্দ্রে কেন্দ্রে দুই থেকে চারজন পুলিশ সদস্য, তিন থেকে চারটি কেন্দ্র মিলে একজন পুলিশ পরিদর্শকের নেতৃত্বে রোবাস্ট মোবাইল টিম, পুলিশ পরিদর্শকের নেতৃত্বে ক্লাস্টার কেন্দ্রভিত্তিক স্মার্ট স্ট্রাইকিং টিম মোতায়েনসহ নির্বাচনী এলাকাকে ছয়টি সেক্টরে ভাগ করা হয়। প্রতি সেক্টরে একজন অতিরিক্ত পুলিশ সুপার বা সহকারী পুলিশ সুপারের নেতৃত্বে সাংগুইন সেক্টর পুলিশ টিম দায়িত্ব পালন করে। এ ছাড়া থানাভিত্তিক মোতায়েন করা হয়েছিল পুলিশের তিনটি স্পেশাল কুইক রেসপন্স টিম।

এদিকে কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, জেলা নির্বাচন অফিসার মো. আলমগীর হোসেন, বিভিন্ন গোয়েন্দা সংস্থার অফিসারসহ মাঠে সার্বক্ষণিক অবস্থান করেন জেলা প্রশাসন ও জেলা পুলিশের সব পর্যায়ের কর্মকর্তারা।

পুলিশ সুপার ভোটকেন্দ্র পরিদর্শনের পাশাপাশি নিরাপত্তা তদারকি ও নির্বাচনী দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের সঙ্গে ভোটকেন্দ্রের নিরাপত্তা বিষয়ে নির্দেশনা দেন। তিনি ভোটারদের সঙ্গেও কথা বলেন।

কুড়িগ্রাম জেলা পুলিশ সদস্যরা নির্ভীকভাবে দায়িত্ব পালনের পাশাপাশি বয়স্ক, শারীরিক প্রতিবন্ধকতা থাকা ভোটারদের প্রতি সহমর্মিতার হাত বাড়িয়ে দেন। ভোটাররা পুলিশের নির্ভীক, নির্মোহ, পেশাদারত্বের সঙ্গে নিরপেক্ষ নির্বাচনী দায়িত্ব পালনের প্রশংসা করেন।