প্রতীকী ছবি

পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি দল অভিযান চালিয়ে অনলাইন জুয়ার অ্যাপ ডেভেলপার, প্রধান অ্যাডমিন ও সহকারীকে গ্রেপ্তার করেছে। এ সময় তাঁদের কাছ থেকে একটি ল্যাপটপ, ১০টি মোবাইল ফোন, ১৯টি সিম কার্ড, একটি এসডি কার্ড ও ২০ হাজার টাকা জব্দ করা হয়।

গত মঙ্গলবার (৭ মার্চ) ও বুধবার (৮ মার্চ) রংপুরের কোতোয়ালি, কুড়িগ্রামের ভূরুঙ্গামারী ও দিনাজপুরের খানসামা থানা এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন দিনাজপুরের খানসামা থানা এলাকার আবুল কালাম আজাদ (২২) ও ভবানী রায় (২৪) এবং কুড়িগ্রামের ভূরুঙ্গামারী থানা এলাকার মো. সুজন মিয়া (২৪)।

এন্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান জানান, গোপন তথ্য ও প্রযুক্তির সহায়তায় অভিযান চালিয়ে তিন আসামিকে গ্রেপ্তার করা হয়। আসামিদের মধ্যে সুজন ম্যাক্সপ্লেয়ার অ্যাপের ডেভেলপার ছিলেন এবং ৫০ হাজার টাকার বিনিময়ে জুয়া খেলার অ্যাপে সাবস্ক্রিপশন বিক্রি করতেন। এ ছাড়া আজাদ অ্যাডমিন ও ভবানী সহকারী হিসেবে কাজ করতেন। প্রতি ঘণ্টায় এই অ্যাপে ৪০ হাজার টাকার বেশি লেনদেন হতো।

তিনি আরও জানান, আসামি ভবানী ২০টির বেশি সিম কার্ড ব্যবহার করে অবৈধ ই-ট্রানজেকশনের (নগদ/বিকাশ/রকেট) মাধ্যমে টাকা হাতিয়ে নেন। এসব নম্বরের মাধ্যমে মোবাইল ফাইন্যান্সিং সার্ভিস ব্যবহার করে সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন করা হয়েছে কি না, তা তদন্ত করতে গিয়ে অনলাইন জুয়ার অ্যাপের বিষয়টি সামনে চলে আসে।

আসামি ও তাঁদের সহযোগীদের বিরুদ্ধে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।