৯ সেপ্টেম্বরের মধ্যে বিভিন্ন কেন্দ্রে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ দেওয়া শেষ করার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ ছাড়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়ে নির্ধারিত সময়ে যাঁরা দ্বিতীয় ডোজ পাননি, তাঁদের দ্রুত যেকোনো কেন্দ্র থেকে ডোজ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। খবর বিডিনিউজ২৪ডটকমের।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি থেকে সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের পাঠানো চিঠিতে বলা হয়েছে, গত ৭ ফেব্রুয়ারি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকাদান হলেও টিকা সরবরাহে স্বল্পতার কারণে নিবন্ধনকারী জনগোষ্ঠীর একটি বড় অংশ প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় আছে। বর্তমানে এই টিকার পর্যাপ্ত সরবরাহ থাকায় দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমাণ জনগণকে দ্রুত এ টিকা দেওয়ার পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

চিঠিতে বলা হয়েছে, স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য সহকারী ও পরিবারকল্যাণ সহকারীরা বাড়ি পরিদর্শনের সময় দ্বিতীয় ডোজ টিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের টিকার কথা জানাবেন এবং দ্রুত টিকা নিতে উৎসাহিত করবেন।

সরবরাহ করা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা থেকে দ্বিতীয় ডোজ দেওয়ার পাশাপাশি প্রথম ডোজ টিকাও দিতে হবে এবং ৯ সেপ্টেম্বরের মধ্যে অবশ্যই প্রথম ডোজের টিকা দেওয়া শেষ করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, মঙ্গলবার পর্যন্ত ৫৮ লাখ ৬৬ হাজার ৩০১ জন অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছেন। তাঁদের মধ্যে ৫৩ লাখ ২৩ হাজার ৭২৯ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।