নাটোরের নলডাঙ্গায় উদ্ধার হওয়া হনুমানকে চিকিৎসার জন্য খাঁচায় করে রাজশাহী নেওয়া হচ্ছে। শনিবার দিবাগত রাতে নলডাঙ্গা পৌরসভা কার্যালয়ের সামনে। ছবি: প্রথম আলো

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করায় প্রাণে বাঁচল কালো মুখপোড়া একটি হনুমান। নাটোরের নলডাঙ্গা পৌর কার্যালয়ের সামনে থেকে শনিবার গভীর রাতে হনুমানটিকে উদ্ধার করা হয়। খবর প্রথম আলোর।

ট্রেনের ধাক্কায় আহত কালো মুখপোড়া একটি হনুমানকে উদ্ধার করেছে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

রাজশাহী বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সূত্রে জানা যায়, শনিবার মধ্যরাতে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বর থেকে ফোন পেয়ে তাঁরা নাটোরের নলডাঙ্গা উপজেলা সদরে যান। সেখান থেকে ট্রেনের ধাক্কায় আহত দলছুট কালো মুখপোড়া একটি হনুমান উদ্ধার করা হয়। রাতেই হনুমানটিকে রাজশাহীতে এনে জরুরি চিকিৎসাসেবা দিয়ে সুস্থ করা হয়।

শনিবার সন্ধ্যায় নলডাঙ্গা রেলসেতুর ওপর আন্তনগর একটি ট্রেনের ধাক্কায় ওই হনুমান গুরুতর আহত হয়। স্থানীয় পরিবেশকর্মী ফজলে রাব্বী হনুমানটিকে উদ্ধার করে পৌরসভা চত্বরে নিয়ে আসেন। সেখান থেকে হনুমানটিকে স্থানীয় প্রাণিসম্পদ হাসপাতালে নিয়ে গেলে কর্তৃপক্ষ তাকে চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দেয়।

এ অবস্থায় নলডাঙ্গা পৌর ছাত্রলীগের সভাপতি আবদুর রাজ্জাক জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে হনুমানটির চিকিৎসাসেবা দেওয়ার অনুরোধ করেন। ওই অনুরোধের পরিপ্রেক্ষিতে শনিবার রাত ১২টার দিকে বন বিভাগের লোকজন নলডাঙ্গা পৌরসভা কার্যালয়ের সামনে হনুমানটি উদ্ধার করে চিকিৎসার ব্যবস্থা করেন।

রাজশাহী বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বনরক্ষী লালন, বন্য প্রাণীর তথ্য অনুসন্ধানকারী স্বেচ্ছাসেবী সংগঠন ফাহমিদ চৌধুরী, বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের দপ্তর সম্পাদক ফজলে রাব্বী প্রমুখ ওই মুখপোড়া হনুমানকে উদ্ধার এবং প্রাণীটিকে চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলেন।