জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ ফোনকলের সূত্র ধরে চুরি যাওয়া এক শিশুকে উদ্ধার করেছে গাজীপুর সদর থানার পুলিশ।

জানা গেছে, গাজীপুর মেট্রোপলিটন সদরের মজিদ মার্কেট এলাকার চা দোকানি রহিমউদ্দীন (৫৭) তাঁর স্ত্রী এবং সাড়ে সাত মাস বয়সী ছেলে রোহানকে নিয়ে ২৭ আগস্ট দুপুরে বাসায় ঘুমিয়ে ছিলেন। এ সময় প্রতিবেশী চাচাতো ভাইয়ের স্ত্রী তাঁর সন্তানকে নিয়ে যান। ভ্রাতৃবধূ মাঝে মাঝে তাঁর ছেলে সন্তানকে নিয়ে রাখতেন এবং ফিরিয়ে দিয়ে যেতেন। কিন্তু এবার অনেকক্ষণ পরও ফিরিয়ে না দেওয়ায় তাঁর কাছে ছেলেকে চাইতে গেলে তিনি ছেলেকে আনার কথা অস্বীকার করেন। এরপর অনেক অনুরোধেও ভ্রাতৃবধূ কিছুতেই স্বীকার করেননি। এমন তথ্য জানিয়ে এবং আইনি সহায়তার অনুরোধ জানিয়ে রহিমউদ্দীন ৯৯৯ এ ফোন করেন।

কলটি ধরেছিলেন ৯৯৯ কলটেকার কনস্টেবল জান্নাতুল ফেরদৌস। তিনি তাৎক্ষণিকভাবে গাজীপুর সদর থানয় ঘটনাটি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য জানান। পরে ৯৯৯ ডেসপাচার এসআই মনির হোসেন সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।

খবর পেয়ে গাজীপুর সদর থানার পুলিশ দল তদন্তে নামে। তদন্তে জানা যায়, কলারের ভ্রাতৃবধূর দুজন পরিচিত নারী শিশুটিকে আদর করার কথা বলে কোলে নিয়ে এক ফাঁকে পালিয়ে যান। এরপর তথ্যপ্রযুক্তির মাধ্যমে ওই দুই নারীর অবস্থান শনাক্ত করা হয় বগুড়ায়। পরে বগুড়া সদর থানা-পুলিশের সহায়তায় ২৭ আগস্ট রাতে শিশুটিকে উদ্ধার করা হয় এবং চুরির অভিযোগে জাকিয়া আক্তার জান্নাত (২৩) এবং রাকিবা আক্তার আঁখি (২১) নামের এক নারীকে গ্রেপ্তার করা হয়।

উদ্ধার শিশুটিকে তার মা-বাবার কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে।

এ ঘটনায় গাজীপুর সদর থানায় একটি মামলা করা হয়েছে।