৯৯৯-এ ফোন পেয়ে বঙ্গোপসাগর থেকে কোস্টগার্ডের তৎপরতায় উদ্ধার জেলেরা। ছবি: বাংলাদেশ পুলিশ

বঙ্গোপসাগরে ট্রলার নিয়ে মাছ ধরতে গিয়েছিলেন ১৩ জেলে। কিন্তু বিকল হয়ে যায় নৌযানটি। দুদিন সাগরে ভেসে থাকার পর এক জেলে জাতীয় জরুরি সেবার হটলাইন নম্বর ৯৯৯-এ ফোন করেন। দ্রুত ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করেন দুবলারচর কোস্টগার্ডের সদস্যরা।

জাতীয় জরুরি সেবার জনসংযোগ বিভাগের মুখপাত্র পরিদর্শক আনোয়ার সাত্তার এক বিজ্ঞপ্তিতে জানান, ২৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) বিকেলে সাড়ে তিনটার দিকে আলমগীর নামের একজন বঙ্গোপসাগরে বিকল ট্রলার থেকে ৯৯৯ নম্বরে ফোন করে জানান, তিনিসহ মোট ১৩ জন জেলে দুটি ট্রলারে করে বরগুনার পাথরঘাটা থেকে গত ২৬ সেপ্টেম্বর মাছ ধরতে বঙ্গোপসাগরে গিয়েছিলেন। ওই দিনই একটি ট্রলার সাগরে ডুবে যায়। ট্রলারটির জেলেরা অপর ট্রলারে আশ্রয় নেন। এক পর্যায়ে ওই ট্রলারেরও ইঞ্জিন বিকল হয়ে যায়। মুঠোফোন নেটওয়ার্কের বাইরে থাকায় তারা কাউকে বিপদের কথা জানাতে পারেননি। সাগরে দুদিন ভাসার পর ২৮ সেপ্টেম্বর বিকেলে মুঠোফোন নেটওয়ার্কের আওতায় আসলে আলমগীর ৯৯৯ নম্বরে ফোন করেন।

৯৯৯ থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি কোষ্টগার্ড নিয়ন্ত্রণ কক্ষ, সুন্দরবন কোস্টগার্ড এবং দুবলারচর কোস্টগার্ডকে জানানো হয়। এরপর দুবলারচর থেকে কোস্টগার্ডের একটি দল দুবলারচর থেকে ৩০ কিলোমিটার দক্ষিণে বঙ্গোপসাগরে নৌযানটি খুঁজে পায়। পরে ওই ১৩ জেলেকে বিকল উদ্ধার করে নিরাপদে দুবলারচরে নেওয়া হয়। ২৯ সেপ্টেম্বর (বুধবার) উদ্ধারকৃত জেলেদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়।