কোস্ট গার্ডের হেফাজতে উদ্ধার হওয়া জেলেরা। ছবি : বাংলাদেশ পুলিশ

ইঞ্জিন বিকল হয়ে মিয়ানমারের জলসীমায় জেলেসহ আটকে পড়া মাছ ধরার ট্রলারকে উদ্ধার করা হয়েছে। ৯৯৯ নম্বরে ফোনকল পেয়ে মিয়ানমার নৌবাহিনীর হেফাজত থেকে ১৫ জন জেলেকে উদ্ধার করা হয়েছে।

জাতীয় জরুরি সেবা ৯৯৯–এর গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার আজ সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশের এই কর্মকর্তা জানান, গত ৩ জানুয়ারি চট্টগ্রামের আনোয়ারার গহিরা উপকূল থেকে মা-মণি নামে একটি মাছ ধরার ট্রলার সাগরে মাছ ধরতে যায়। এতে ১৫ জন জেলে ছিলেন। ৪ জানুয়ারি ইঞ্জিন শ্যাফট ভেঙে বোটটি বিকল হয়ে সাগরে ভাসতে থাকে।

এরপর ১০দিন ধরে বোটটির কোনো খবর পাওয়া যায়নি। গতকাল রোববার মিয়ানমারের একটি ফিশিং ট্রলার সাগরে ভাসমান বিকল বাংলাদেশি ওই ট্রলারটি দেখতে পায়। পরে ট্রলারটিকে টেনে মিয়ানমার-বাংলাদেশ জলসীমায় নিয়ে যায়। এরপর ওই ট্রলারে থাকা ‘কালু মাঝি’ নামের একজন ট্রলারের মালিককে ফোনকলে জানান, তাঁরা মিয়ানমার নৌবাহিনীর হেফাজতে আছেন। এরপর রোববার রাত ৮টায় চট্টগ্রামের আনোয়ারা থেকে ট্রলারের মালিক ওবায়দুল হক ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ কল করে ঘটনা জানান।

আনোয়ার সাত্তার আরও জানান, বিষয়টি জানতে পেরে ৯৯৯– এর কলটেকার কনস্টেবল নোবেল দাস কোস্ট গার্ড নিয়ন্ত্রণ কক্ষ ও সেন্টমার্টিন কোস্ট গার্ডকে অবহিত করেন এবং দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার কথা জানান।

পরে তথ্য অনুযায়ী সেন্টমার্টিন কোস্ট গার্ডের উদ্ধারকারী দল মিয়ানমার-বাংলাদেশ জলসীমায় গিয়ে মিয়ানমার নৌবাহিনীর হেফাজত থেকে ১৫ জন জেলেসহ বিকল ট্রলারটিকে উদ্ধার করে সেন্টমার্টিন নিয়ে আসে। উদ্ধারের পর সেন্টমার্টিন কোস্ট গার্ড ৯৯৯–কে বিষয়টি নিশ্চিত করে।