আসামি নিজাম উদ্দিন। ছবি: সংগৃহীত

সৃষ্টিকর্তার আস্থাভাজন হওয়া যায় এমন গুজব ছড়িয়ে হাতিয়ে নিতেন মোটা অঙ্কের অর্থ। বিভিন্ন সময় মানুষের সঙ্গে প্রতারণা করে স্বর্ণালংকার ও টাকা নিয়ে লাপাত্তা হয়েছেন ভণ্ড দয়াল বাবা নিজাম উদ্দিন (৬৮)। ১৯৯৭ সালে তাঁর বিরুদ্ধে নারায়ণগঞ্জ বন্দর থানায় একটি প্রতারণার মামলা দায়ের করা হয়। এরপর থেকে ছদ্মবেশ ধারণ করে পলাতক ছিলেন তিনি। কিন্তু পুলিশের কড়া নজরদারি থেকে রক্ষা পেলেন না তিনি।

গত ২ মার্চ রাতে চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা এলাকায় শ্বশুরবাড়ি থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। নিজাম উদ্দিন সিদ্ধিরগঞ্জ থানার গোদনাইল এলাকার বাসিন্দা।

সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) হাফিজুর রহমান মানিক জানান, আসামি অসংখ্য মানুষের সঙ্গে প্রতারণা করে স্বর্ণালংকার ও টাকা হাতিয়ে নিতেন। তাঁর বিরুদ্ধে ১৯৯৭ সালে নারায়ণগঞ্জ বন্দর থানায় একটি প্রতারণার মামলা হয়। এরপর থেকে বিভিন্ন জেলায় ছদ্মবেশ ধারণ করে প্রতারণা করতেন।

তিনি জানান, ২০০৬ সালে আদালত তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ৩ বছরের কারাদণ্ড দেন। কিন্তু আসামি পুলিশের চোখ ফাঁকি দিয়ে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা এলাকায় নিজ শ্বশুরবাড়িতে অবস্থান করছিলেন। দীর্ঘ নজরদারির পর তাঁকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে পুলিশ। পরে আসামিকে আদালতে সোপর্দ করা হয়।