পুলিশি হেফাজতে আসামি। ছবি: পুলিশ নিউজ

মামলা দায়েরের ২৪ ঘণ্টার মধ্যে জামালপুরের মেলান্দহ থানা-পুলিশ অভিযান চালিয়ে ধর্ষণ মামলার আসামিকে গ্রেপ্তার করেছে। আসামি তামিম আহামেদ স্বপন (২৫) মেলান্দহ থানা এলাকার বাসিন্দা। গত ১০ মার্চ ধর্ষণের শিকার হয়ে এক কিশোরী (১৬) নিজ বাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। পরে ভুক্তভোগীর পরিবারের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে আসামিকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানায়, স্কুলে যাওয়ার সময় ভুক্তভোগীকে প্রায়ই উত্ত্যক্ত করতেন আসামি স্বপন। বিষয়টি পরিবারকে জানান ভুক্তভোগী। তবে মান-সম্মানের ভয়ে এতোদিন কাউকে কিছু জানাননি ভুক্তভোগীর বাবা। গত ১০ মার্চ সকালে বান্ধবীর সঙ্গে দেখা করতে যান ভুক্তভোগী। বিকেলে বাড়ি ফিরে কক্ষের দরজা বন্ধ করে ঘুমিয়ে পড়েন। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ডাকাডাকি করে কোনো সাড়া পাচ্ছিলেন না ভুক্তভোগীর মা। ভেতর থেকে দরজা বন্ধ থাকায় বাইরে থেকে জানালা খুলেন তাঁর মা। তখন ঘরের আঁড়ার সঙ্গে গলায় ফাঁস লাগানো অবস্থায় মেয়েকে দেখতে পান। পরে প্রতিবেশীদের সহযোগিতায় আঁড়া থেকে ভুক্তভোগীকে নামানো হয়। হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

পরে পুলিশ ঘটনাস্থলে এসে ভুক্তভোগীর হাতে লেখা দুটি চিরকুট উদ্ধার করে। চিরকুটে তামিম আহমেদ স্বপন খান (২৫) নামের এক যুবকের নাম উল্লেখ করে মেয়েটি। সেখানে লেখা হয়, তামিম তাঁকে একটি কক্ষে আটকে রেখে খারাপ কাজ (ধর্ষণ) করেছে। পরিবারের সম্মান রক্ষার্থে ভুক্তভোগী গলায় ফাঁস দেন।

এ ঘটনায় ভুক্তভোগীর বাবা মেলান্দহ থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। অভিযান চালিয়ে ২৪ ঘণ্টার মধ্যে আসামিকে গ্রেপ্তার করা হয়।