সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক। ছবি-সংগৃহীত

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, ১৫ আগস্ট ঘিরে জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই। সাইবার জগৎ মনিটরিং করছে পুলিশ। ১৫ আগস্টকেন্দ্রিক যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে।

আজ সোমবার (১৪ আগস্ট) সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এবং এই এলাকার নিরাপত্তাব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। খবর কালের কণ্ঠের।

এ সময় ডিএমপি কমিশনার বলেন, এবার জঙ্গি হামলার সুনির্দিষ্ট কোনো তথ্য না থাকলেও সেদিন আগত লোকজন সামাল দেওয়া পুলিশের জন্য বড় চ্যালেঞ্জ হবে।

তিনি বলেন, মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তার কথা মাথায় রেখেই জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সবাইকে ব্যাগ কিংবা বাক্স না আনার অনুরোধ জানাচ্ছি।

নগর পুলিশের প্রধান আরও বলেন, আশপাশের প্রতিটি জায়গা নিরাপত্তা বলয়ের ভেতরে রয়েছে।

কয়েক দিন ধরে আশপাশে যত মেস-হোটেল রয়েছে, প্রতিদিন রাতে প্রতিটিতে একাধিকবার আমরা নিরাপত্তার জন্য তল্লাশি করছি। এ ছাড়া মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী যাওয়ার পর মূলত আমরা এখানে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেব। এ জন্য দুই ধরনের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, পূর্বপ্রস্তুতি হিসেবে রাস্তায় রাস্তায় চেকপোস্ট বসানো হয়েছে।
মেস, হোটেল ও আবাসিক এলাকায় চেক করা হচ্ছে কোনো সন্ত্রাসী বা দুষ্কৃতকারী আশ্রয়-প্রশ্রয় নিয়েছে কি না। নির্বাচনের বছরে কেউ যাতে কোনো নাশকতার মাধ্যমে সরকার-পুলিশকে বিব্রত করতে না পারে, সে চেষ্টা করছি।