অনুষ্ঠানে সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ছবি: পুলিশ নিউজ

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) নিজস্ব ‘হ্যালো সিএমপি’ অ্যাপসে নগরীর সব রুটের ভাড়ার তালিকা সংযোজন করা হয়েছে। চলাচলের সময় নাগরিকেরা সহজেই নির্ধারিত গন্তব্যের ভাড়া সম্পর্কে জানতে পারবেন। পাশাপাশি বাসের ড্রাইভার বা হেলপার ভাড়া আদায়ে কোনো ধরনের হয়রানি করলে নিকটস্থ ট্রাফিক পুলিশকে অবহিত করা যাবে। কিংবা তাৎক্ষণিকভাবে জাতীয় জরুরি সেবা ৯৯৯ বা সিএমপির কন্ট্রোল নম্বরে (৩০৩৫২/৬৩৯০২২/ ৬৩০৩৭৫) অভিযোগ জানালে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সিএমপির পক্ষ থেকে জানানো হয়, সম্প্রতি ডিজেলের মূল্য বৃদ্ধির কারণে সরকারিভাবে ডিজেলচালিত গণপরিবহনের ভাড়া আনুপাতিকভাবে বৃদ্ধি করা হয়। কিন্তু সরকারি আদেশ অমান্য করে কতিপয় অসাধু ব্যক্তি অধিক লাভের আশায় সব ধরনের পরিবহনে বাড়তি ভাড়া আদায়ের চেষ্টা করে। এতে নগরজীবনে সাধারণ মানুষের চলাফেরায় তীব্র অস্থিতিশীলতার সৃষ্টি হয়। এ সমস্যার সমাধানে ও সরকারি নির্দেশ বাস্তবায়নে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এই সেবা পেতে প্লে স্টোরে ইংরেজিতে ‘হ্যালো সিএমপি’ লিখে সার্চ করলে সহজেই পেয়ে যাবেন অ্যাপসটি। অ্যাপসটি ইনস্টল শেষে প্রবেশ করলেই হোম পেজের ‘সিএমপি ট্রাফিক’ অংশে রয়েছে ‘গাড়ি ভাড়া’ নামক আইকন। সেখানে ক্লিক করে ভেতরে প্রবেশ করলেই পরবর্তী পেজে ‘হতে’ এবং ‘পর্যন্ত’ নামক দুটি খালি ঘর পাওয়া যাবে। সেখানে ‘হতে’ অংশে আপনার যাত্রা শুরুর স্থান ও ‘পর্যন্ত’ অংশে গন্তব্যের নাম প্রবেশ করিয়ে ‘ভাড়া দেখুন’ নামক বাটনে ক্লিক করলেই সংশ্লিষ্ট রুটের ভাড়া দেখা যাবে।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফরসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিচের লিঙ্কে প্রবেশ করে সহজেই অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন:

https://play.google.com/store/apps/details?id=com.hellocmp.design