সড়কে শৃঙ্খলা ধরে রাখতে সদা তৎপর হাইওয়ে পুলিশ। সড়ক পরিবহন আইন অনুসারে মহাসড়কে অবৈধ ও ফিটনেসবিহীন চলাচল বন্ধে ১৫ দিনে বাংলাদেশ পুলিশের এই ইউনিট প্রায় ১০ হাজার মামলা করেছে। পাশাপাশি আড়াই হাজারের বেশি অবৈধ থ্রিহুইলার আটক করেছে।

হাইওয়ে পুলিশের ছয়টি রিজিওনে ১ থেকে ১৫ জুন পর্যন্ত ১৫ দিনে এসব মামলা হয় এবং অবৈধ থ্রিহুইলারগুলো আটক করা হয়। এই সময়ে হাইওয়ে পুলিশের তৎপরতায় মোটের ওপর মামলা হয়েছে ৯ হাজার ৮৯৯টি, অবৈধ থ্রিহুইলার আটক হয়েছে ২ হাজার ৬৩১টি। এগুলোর মধ্যে মামলা হয়েছে সবচেয়ে বেশি কুমিল্লা রিজিওনে। আর অবৈধ থ্রিহুইলার আটক হয়েছে সবচেয়ে বেশি বগুড়া রিজিওনে। সিলেট রিজিওনে মামলা ও অবৈধ থ্রিহুইলার আটকের সংখ্যা সবচেয়ে কম।

হাইওয়ে পুলিশ জানায়, ওই ১৫ দিনে হাইওয়ে পুলিশের গাজীপুর রিজিওনে ১ হাজার ৯৬১টি মামলা হয়েছে। এই সময়ে এখানে ৪৮৭টি অবৈধ থ্রিহুইলার আটক করা হয়েছে। হাইওয়ে পুলিশের কুমিল্লা রিজিওন একই সময়ে ২ হাজার ৩০১টি মামলা করেছে, ৬৭১টি অবৈধ থ্রিহুইলার আটক করেছে। বগুড়া রিজিওন মামলা করেছে ২ হাজার ১৯০টি, অবৈধ থ্রিহুইলার আটক করেছে ৮০১টি। মাদারীপুর রিজিওন মামলা করেছে ১ হাজার ৪০৫টি, অবৈধ থ্রিহুইলার আটক করা হয়েছে ২৮৬টি।

হাইওয়ে পুলিশের খুলনা রিজিওন ১ জুন থেকে ১৫ জুন পর্যন্ত সময়ে মামলা করেছে ১ হাজার ৪১৫টি। এই সময়ে অবৈধ থ্রিহুইলার আটক করেছে ৩২৮টি। একই সময়ে সিলেট রিজিওন ৬২৭টি মামলা করেছে, অবৈধ থ্রিহুইলার আটক করেছে ৫৮টি।