সড়ক-মহাসড়কে শৃঙ্খলা ধরে রাখতে এবং নিরাপত্তা নিশ্চিতে সদা তৎপর হাইওয়ে পুলিশ। সড়ক দুর্ঘটনা রোধ এবং যানজট নিরসনে অবৈধ যানবাহন আটক ও আইন অমান্যকারীদের বিরুদ্ধে নিয়মিত ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ পুলিশের এই ইউনিট। তারই ধারাবাহিকতায় গত ১৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত দেশের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে ২ হাজার ৩৮২টি অবৈধ থ্রিহুইলার জব্দ করেছে হাইওয়ে পুলিশ।

শুধু তা-ই নয়, হাইওয়ে পুলিশ ওই ১৫ দিনে সড়ক পরিবহন আইন-২০১৮ অমান্য করায় ৯ হাজার ৪৬৮টি মামলা করেছে। হাইওয়ে পুলিশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

হাইওয়ে পুলিশের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ও সড়ক-মহাসড়কে নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ পুলিশের এই ইউনিট ছয়টি রিজিয়নে বিভক্ত। এগুলো হলো গাজীপুর রিজিয়ন, কুমিল্লা রিজিয়ন, বগুড়া রিজিয়ন, মাদারীপুর রিজিয়ন, খুলনা রিজিয়ন ও সিলেট রিজিয়ন।

হাইওয়ে পুলিশ জানায়, গত ১৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ওই ছয় রিজিয়নে অভিযান পরিচালনা করে ২ হাজার ৩৮২টি অবৈধ অযান্ত্রিক থ্রিহুইলার জব্দ করেছে হাইওয়ে পুলিশ। এর মধ্যে সবচেয়ে বেশি অযান্ত্রিক থ্রিহুইলার জব্দ হয়েছে কুমিল্লা রিজিয়নে, ৭৫৬টি। এ ছাড়া বগুড়া রিজিয়নে ৬৮৮টি, গাজীপুর রিজিয়নে ৪৭৬টি, খুলনা রিজিয়নে ২৭৪টি, মাদারীপুর রিজিয়নে ১৫৩টি এবং সিলেট রিজিয়নে ৩৫টি অবৈধ অযান্ত্রিক থ্রিহুইলার জব্দ করা হয়েছে।

হাইওয়ে পুলিশ আরও জানায়, ১৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ওই ছয় রিজিয়নে সড়ক পরিবহন আইন-২০১৮ অমান্য করায় ৯ হাজার ৪৬৮টি মামলা করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি মামলা হয়েছে কুমিল্লা রিজিয়নে, ৩ হাজার ২৮টি। এ ছাড়া বগুড়া রিজিয়নে ১ হাজার ৯৪৩টি, গাজীপুর রিজিয়নে ১ হাজার ৮৭১টি, খুলনা রিজিয়নে ১ হাজার ৬৬টি, মাদারীপুর রিজিয়নে ১ হাজার ১০টি এবং সিলেট রিজিয়নে ৫৫টি মামলা করা হয়েছে।