মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও তাঁর স্ত্রী ড. রেবেকা সুলতানা। ছবি : বাসস

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষে এখন মদিনায় অবস্থান করছেন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

স্থানীয় সময় শুক্রবার (৩০ জুন) রাত সাড়ে ৯টায় তিনি ও তাঁর পরিবারের সদস্যরা মদিনায় পৌঁছান। খবর বাসসের।

পবিত্র হজের আনুষ্ঠানিকতার শেষ দিন শুক্রবার বিকেলে তিনি কাবা শরীফে বিদায়ী তাওয়াফ সম্পন্ন করেন।

মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন হজ পালন করতে ১০ দিনের সফরে রাজকীয় অতিথি হিসেবে গত ২৩ জুন সৌদি আরবে পৌঁছান।

হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে এর আগে রাষ্ট্রপ্রধান, তাঁর স্ত্রী ড. রেবেকা সুলতানা এবং পরিবারের সদস্যরা ২৪ জুন রাজকীয় অতিথি হিসেবে ওমরাহ পালন করেন। গত ২৬ জুন রাষ্ট্রীয় প্রটোকলে মিনায় যান।

২৭ জুন তাঁরা আরাফাতের ময়দানে যান। মহামান্য রাষ্ট্রপতি অন্য হাজিদের মতো পবিত্র হজ প্রক্রিয়ার অংশ হিসেবে সেখানে পুরো দিন কাটান। সূর্যাস্তের পর মুজদালিফার উদ্দেশে আরাফাত ত্যাগ করেন এবং সেখানে মাগরিব ও এশার নামাজ আদায় করেন।

রীতি অনুযায়ী সব হজযাত্রী সেখানে খোলা আকাশের নিচে রাত কাটান। ফজরের নামাজ আদায় করে আবার মিনায় ফিরে যান।

মহামান্য রাষ্ট্রপতি সেখানে জামারাত আল-আকাবায় শয়তানকে পাথর নিক্ষেপ, পশু কোরবানি, মাথা মুণ্ডন ও অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

এরপর মহামান্য রাষ্ট্রপতি আবার মিনা থেকে মক্কার রয়েল প্যালেস যান। গত শুক্রবার মক্কায় তিনি বিদায়ী তাওয়াফ করেন। পরে সেখান থেকে মদিনায় যান।

মহামান্য রাষ্ট্রপতির মদিনায় হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করার কথা রয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে রোববার (২ জুলাই) মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন তিনি। মহামান্য রাষ্ট্রপতি ও সফরসঙ্গীদের বহনকারী বিমানটি আগামী সোমবার (৩ জুলাই) ঢাকায় অবতরণ করবে।