আলোচনা সভায় অতিথিরা। ছবি : আরপিএমপি

রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) আয়োজনে ‘স্মার্ট বাংলাদেশ গঠনে ইমামদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১১টার দিকে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে ওই সভা হয়। ইসলামিক ফাউন্ডেশনের সহযোগিতায় এই সভা হয়।

রংপুরের ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় পরিচালক মো. শাহজাহানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরপিএমপির পুলিশ কমিশনার নুরেআলম মিনা বিপিএম (বার), পিপিএম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন—অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) মো. সায়ফুজ্জামান ফারুকী, উপপুলিশ কমিশনার (সিটিএসবি) মো. আবু বকর সিদ্দীক ও উপপুলিশ কমিশনার (অপরাধ) মো. আবু মারুফ হোসেন।

সভায় আরও উপস্থিত ছিলেন—ইসলামিক ফাউন্ডেশনের অন্যান্য কর্মকর্তাগণসহ রংপুরের বিভিন্ন মসজিদের ইমামবৃন্দ।

সভার শুরুতেই আয়োজকদের পক্ষ থেকে আমন্ত্রিত বিভিন্ন মসজিদের ইমামবর্গকে ফুলেল শুভেচ্ছা দেওয়া হয়। সভায় স্বাগত বক্তব্য দেন— আরপিএমপির উপপুলিশ কমিশনার (সিটিএসবি) মো. আবু বকর সিদ্দীক। ওই সময় তিনি আলোচনার সভার উদ্দেশ্য ও বিষয়বস্তু সবার সামনে উপস্থাপন করেন।

সভায় উপস্থিত বিভিন্ন মসজিদের ইমামবৃন্দ। ছবি : আরপিএমপি

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ কমিশনার বলেন, ধর্মান্ধতা, জঙ্গিবাদ, মাদকমুক্ত সমাজ বিনির্মাণ ও গুজব প্রতিরোধে ইমামদের বিশেষ ভূমিকা পালনের সুযোগ রয়েছে। ইসলাম ও বিজ্ঞানের যোগসূত্রের সঠিক ব্যাখ্যা উপস্থাপনের মাধ্যমে ইমাম সমাজ ধর্মান্ধতাকে রুখে দিতে পারেন।

ওই সময় তিনি মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে স্মার্ট সমাজ গঠনে জনসচেতনতা সৃষ্টিতে ইমাম সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।