প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার মাদকবিরোধী ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন মাননীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: বাংলাদেশ পুলিশ

বহুল প্রত্যাশিত রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) প্রতিষ্ঠার পঞ্চম বর্ষপূর্তি আজ শনিবার (১৬ সেপ্টেম্বর)। ২০১৮ সালের এই দিনে আনুষ্ঠানিকভাবে যাত্রা করা আরপিএমপি সেবামুখী পুলিশিং ও রংপুরকে একটি নিরাপদ বাসযোগ্য নগরীতে পরিণত করার সাফল্য অর্জনের মধ্য দিয়ে পাঁচ বছর অতিবাহিত করে ষষ্ঠ বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। আরপিএমপির প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারের স্লোগান ‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট পুলিশ’। খবর ঢাকা পোস্টের।

এরই মধ্যে রংপুর মহানগরে পুলিশি সেবায় দৃশ্যমান অর্জন, বিশেষ করে ট্রাফিক ব্যবস্থাপনায় আধুনিকায়ন, বিট পুলিশিং, সরকারের ন্যায্যমূল্যের টিসিবি-ওএমএসের পণ্যসামগ্রী উদ্ধারসহ হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান এবং চাঞ্চল্যকর বহু হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ব্যাপক নজর কেড়েছে। শুধু তা-ই নয়, মানবিক পুলিশিং কার্যক্রমে জনসাধারণের আস্থা ও বিশ্বাস অর্জনে আরও এক ধাপ এগিয়েছে আরপিএমপি।

এ বছর পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নগরবাসীকে অধিক স্বাচ্ছন্দ্য প্রদানের জন্য বিশেষ ‘ট্রাফিক সেবা সপ্তাহ’ পালন করছে আরপিএমপি। এরই অংশ হিসেবে গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রংপুর সিটি করপোরেশনের উদ্যোগে যানজট নিয়ন্ত্রণে নির্মিত ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল ম্যানেজমেন্ট সিস্টেম চালু করেছে। এ ছাড়া যুবসমাজকে মাদকের করাল গ্রাস থেকে রক্ষায় সচেতনতা বৃদ্ধি, খেলাধুলা ও সুস্থ বিনোদন চর্চার লক্ষ্যে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) মাদকবিরোধী ফুটবল টুর্নামেন্টের আয়োজন করে আরপিএমপি। মাননীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এই টুর্নামেন্টের উদ্বোধন করেন।

বর্ষপূর্তি ঘিরে শনিবার চলছে চিকিৎসা সেবা ক্যাম্প। এতে নগরীর অন্তত ২ হাজারের বেশি মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে। এ ছাড়া পঞ্চম বর্ষপূর্তির উদযাপন স্মৃতিময় করার জন্য ‘মাদুলা’ নামে একটি স্মরণিকা প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। তৈরি করা হয়েছে রংপুর মেট্রোপলিটন পুলিশের বিগত বছরের সামগ্রিক কর্মকাণ্ডের ওপর ভিত্তি করে একটি প্রামাণ্যচিত্র। আগামী ১৮ সেপ্টেম্বর বর্ষপূর্তির মূল আয়োজনে থাকছে বর্ণাঢ্য শোভাযাত্রা, সুধী সমাবেশ ও সাংস্কৃতিক পরিবেশনা। ওই দিনের আয়োজনে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

শনিবার সকালে রংপুর মহানগরবাসীর প্রতি বর্ষপূর্তির শুভেচ্ছা জানিয়ে আরপিএমপি কমিশনার মনিরুজ্জামান বলেন, রংপুর মেট্রোপলিটন পুলিশ প্রতিষ্ঠার পর থেকে কৌশলগত কর্মপরিকল্পনা গ্রহণের কারণে বিগত সময়গুলোতে মহানগর এলাকায় ডাকাতি, দস্যুতা অথবা সংঘবদ্ধ অপরাধী চক্র দ্বারা চাঞ্চল্যকর কোনো অপরাধ সংঘটিত হয়নি। বিচ্ছিন্নভাবে ঘটে যাওয়া ক্লু-লেস মার্ডার, অপহরণসহ অন্যান্য সকল অপরাধের ক্ষেত্রে দ্রুত পুলিশি পদক্ষেপের মাধ্যমে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে অপরাধের তদন্ত কার্যক্রম সমাপ্তপূর্বক সম্মানিত নাগরিকদের জীবন ও সম্পত্তির নিরাপত্তা এবং সার্বিক আইনশৃঙ্খলা বজায় রাখতে রংপুর মেট্রোপলিটন পুলিশের প্রতিটি সদস্য নিরলসভাবে কাজ করে চলেছে। সেবামুখী পুলিশিংয়ের মন্ত্রে উজ্জীবিত হয়ে নির্মোহভাবে কর্তব্য-কর্ম সম্পাদন করে রংপুরকে একটি অধিক নিরাপদ ও অধিক বাসযোগ্য নগরীতে পরিণত করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

স্মার্ট মহানগর গড়ার লক্ষ্য নিয়ে বিভিন্ন কর্মপরিকল্পনার সফল বাস্তবায়নের পথে আরপিএমপি এগিয়ে চলছে দাবি করেন পুলিশ কমিশনার। আগামীর পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, রংপুর মেট্রোপলিটন পুলিশের সাথে নগরবাসীর যোগাযোগ স্থাপনে ‘হ্যালো আরপিএমপি’ নামে একটি অ্যাপস এখন উদ্বোধনের অপেক্ষায়। যানজট নিরসনকল্পে সিটি করপোরেশন থেকে বৈধ অটোরিকসাসমূহে কিউআর কোড স্থাপনের পরিকল্পনা গ্রহণ হয়েছে। স্মার্ট মহানগরী হিসেবে রংপুরকে গড়ে তোলার জন্য পাইলট প্রজেক্ট হিসেবে একটি ‘কনসেপ্ট পেপার’ প্রণয়নের কার্যক্রম চলমান রয়েছে। আগামী অক্টোবরের শেষে নগরীতে যানজট নিরসনে টাউন সার্ভিস চালু হতে যাচ্ছে। এ ছাড়া নগরের কৌশলগত স্থাপনাসমূহে এমডিটি সিস্টেম স্থাপনের বিষয়টি আমাদের পরিকল্পনার মধ্যে রয়েছে। এ ছাড়া পুলিশের যানবাহনসমূহে আইওটি সিস্টেমও স্থাপনের পরিকল্পনায় রয়েছে।

২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে ২০১০ সালের ২৫ জানুয়ারি মন্ত্রিপরিষদের সভায় রংপুর বিভাগ অনুমোদন এবং একই বছর ৯ মার্চ প্রজ্ঞাপন জারির মাধ্যমে রংপুর বিভাগের কার্যক্রম শুরুর পর এখানে রংপুর মেট্রোপলিটন পুলিশের দাবি ওঠে। ২০১১ সালের ৮ জানুয়ারি রংপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের প্রতিশ্রুতি দেন বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয় এবং ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়।