সুবিধাবঞ্চিত শিশুদের বইমেলার আনন্দ দিতে বই প্রদান কর্মসূচি নিয়েছে বিকাশ। ছবি : পুলিশ নিউজ

প্রথমবারের মতো সুবিধাবঞ্চিত শিশুদের বইমেলার আনন্দে মাতিয়ে তুলতে বই প্রদান কর্মসূচি নিয়েছে বিকাশ।

অভিযাত্রিক ফাউন্ডেশনের পরিচালনায় রায়েরবাজার, মিরপুরের স্কুলসহ ঢাকা, কুমিল্লা, বরিশালের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় এবং স্থানীয় লাইব্রেরি, মসজিদসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ৫ হাজার বই দেবে প্রতিষ্ঠানটি।

বিকাশের সঙ্গে মেলায় আসা পাঠক-দর্শনার্থীরাও অংশ নিতে পারেন এই বই প্রদান কর্মসূচিতে। এ জন্য মেলা প্রাঙ্গণেই থাকছে বই দেওয়ার ব্যবস্থা।

যে কেউ তার পছন্দমতো নতুন বা পুরাতন বই প্রদান বুথে এসে দিতে পারবেন। প্রতি সপ্তাহে অভিযাত্রিক ফাউন্ডেশনের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের হাতে মেলা প্রাঙ্গণে এসব বই তুলে দেওয়া হবে।

এরই ধারাবাহিকতায় বান্দরবান ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিমের প্রথম প্রকাশিত বই ‘সুদান মিশন’ ও ‘মুজিববর্ষ’-এর শ খানেক কপি তুলে দেওয়া হয় বিকাশের প্রতিনিধির কাছে।

পুলিশ সুপার বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্মের জন্যই লেখা আমার এই বই। যেখানে দেওয়া আছে জাতির পিতাকে বিদেশের মাটিতে প্রতিষ্ঠিত করার নানা বাস্তবায়িত সত্যিকারের গল্প।’

বই প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও সাংবাদিক লোকমান হোসেন পলা, বিজ্ঞান কবি ও বইটির প্রকাশক কবি হাসনাইন সাজ্জাদীসহ অনেকে।

বিকাশ জানিয়েছে, যাঁরা ঢাকার বাইরে আছেন, তাঁরাও নিজ নিজ এলাকার বিকাশ সেন্টার বা বিকাশ কেয়ারে গিয়ে বই দিয়ে আসতে পারেন। এমনকি সারা দেশের বিভাগীয় শহরগুলো থেকেও যে কেউ চাইলে বই দেওয়ার ইচ্ছে জানাতে পারেন।

ইচ্ছুক ব্যক্তি বিকাশের ওয়েবসাইটের মাধ্যমে এই তথ্য জানাতে পারবেন। আর স্বেচ্ছাসেবীরা সেই বই সংগ্রহ করবেন।