পুলিশি হেফাজতে উদ্ধার করা মালামাল। ছবি : ডিএমপি

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) শেরেবাংলা নগর থানার সদস্যদের অভিযানে দুই চোরকে গ্রেপ্তার করা হয়েছে।

ডিএমপি জানায়, শুক্রবার (৪ নভেম্বর) রাজধানীর শুক্রাবাদ এলাকা থেকে আসামি রাজু হাসান ওরফে মেহেদী হাসান রাজু ওরফে আফসার হোসেন তুহিন ও ফজলুল করিম দিপুকে গ্রেপ্তার করা হয়।

শেরেবাংলা নগর থানা সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার ঘটনাস্থলে চেকপোস্ট স্থাপন করা হয়। এ সময় মোটরসাইকেলে আসা দুই যুবককে থামার সংকেত দেয় পুলিশ। সংকেত অমান্য করে পালানোর সময় তাঁদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁদের শরীর তল্লাশি করে একটি স্বর্ণের হার, ৯টি স্বর্ণের আংটি, দুটি স্বর্ণের ব্রেসলেট, তিনটি স্বর্ণের দুল, একটি স্বর্ণের চেইন, বিদেশি মুদ্রা, ৭৮ হাজার ৫০০ টাকা এবং রেজিস্ট্রেশনবিহীন একটি মোটরসাইকেল জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আসামি রাজু ২০১১ সাল থেকে চুরির সঙ্গে জড়িত। ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন জেলায় প্রায় শতাধিক চুরি করেছেন তিনি। সম্প্রতি কক্সবাজার শহরের একটি বাসা থেকে চুরি করে এসব মালামাল ঢাকায় নিয়ে আসেন তাঁরা। আসামি রাজু পর্যটকের বেশে কক্সবাজারে গিয়ে বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠান ও এনজিও কর্মকর্তাদের কাছ থেকে চুরি করতেন। এ সময় অপর আসামি দিপু বাইরে পাহারা দিতেন।

চুরির কৌশল সম্পর্কে আসামিরা জানান, ভারতীয় সিনেমা ’ধুম’ দেখে চুরির বিভিন্ন কৌশল রপ্ত করেছেন রাজু। চুল-দাড়ি বড় করে বিভিন্ন বাসায় চুরি করতেন। চুরি শেষে স্যালুনে গিয়ে চুল-দাড়ি কেটে ফেলতেন। এ কারণে সিসিটিভি ক্যামেরায় ধারণ করা ছবি দেখে তাঁকে শনাক্ত করা যেত না।

আসামিদের বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় মামলা হয়েছে বলে জানায় পুলিশ।