সিটিটিসির অভিযানে ইমো প্রতারক চক্রের গ্রেপ্তার তিন সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ

নাটোর ও রাজশাহীর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। ১৪ নভেম্বর (সোমবার) তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার তিন আসামির নাম রবিন আলী (২১), শাকিব খান (২২) ও মো. রেজোয়ান ইসলাম (২৩)। তাঁদের মধ্যে শাকিব ও রেজোয়ান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। তাঁদের কাছ থেকে ইমো হ্যাক ও প্রতারণার কাজে ব্যবহৃত সাতটি মোবাইল ফোন এবং সাতটি সিম কার্ড জব্দ করা হয়।

সিটিটিসি জানায়, গ্রেপ্তার তিনজন দীর্ঘদিন ধরে পরস্পর যোগসাজশে ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের ইমো ব্যবহারকারীদের ইমো হ্যাক করে আসছিলেন। চক্রের সদস্যরা প্রথমে ইমো ব্যবহারকারী প্রবাসীদের নম্বর সংগ্রহ করেন। পরে তাঁরা কৌশলে টার্গেট করা প্রবাসীর ওয়ান টাইম পাসওয়ার্ড হাতিয়ে নেন। পাসওয়ার্ড পাওয়ার পর তাঁরা সেই আইডি থেকে পাঠানো কথোপকথন ও ম্যাসেজ পর্যবেক্ষণ করেন। একপর্যায়ে হ্যাক করা আইডি ব্যবহার করে স্বজনদের দুর্ঘটনা বা অসুস্থতার কথা বলে প্রবাসীদের বিকাশে বড় অঙ্কের টাকা পাঠাতে বলেন। এ বিষয়ে খিলগাঁও থানায় দায়ের মামলার ভিত্তিতে অভিযান পরিচালনা করে অপরাধীদের গ্রেপ্তার করেছে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের একটি দল। আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য আদালত এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

সিটিটিসি-সাইবারের এডিসি নাজমুল জানান, নাটোরের লালপুরভিত্তিক একটা চক্র গড়ে উঠেছে। সেখানকার অনেককেই শনাক্ত করা হয়েছে। অচিরেই সেখানে বড় ধরনের অভিযান পরিচালিত হবে। তিনি আরও বলেন, কোনোভাবেই মোবাইল বা ইমোতে আসা ওটিপি কাউকে শেয়ার করা যাবে না। সচেতনতাই সাইবার নিরাপত্তার ভিত্তি।