জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া বিমানবন্দরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান। ছবি: বাসস

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে জার্মানিতে পৌঁছেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্প‌তিবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার (বাংলাদেশ সময় রাত পৌনে ১০টা) দিকে মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমানটি জার্মানির মুনচেন ফ্রাঞ্জ জোসেফ স্ট্রস বিমানবন্দরে অবতরণ করে।

জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বিমানবন্দরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান। মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে। এদিন বেলা ১১টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা ঢাকা ত্যাগ করেন।

মিউনিখের হোটেল বায়েরিশার হফে তিন দিনের এই সম্মেলন হবে ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি। সম্মেলনে প্রায় ৬০টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, আন্তর্জাতিক সংস্থা, গণমাধ্যম, সরকারি ও বেসরকারি খাতের শীর্ষস্থানীয় প্রায় পাঁচ শ প্রতিনিধি অংশ নেবেন।

এর আগে বুধবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত বিফ্রিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের জানান, মাননীয় প্রধানমন্ত্রী শুক্রবার মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের উদ্বোধনী আয়োজনে অংশগ্রহণ করবেন এবং ক্লাইমেট ফাইন্যান্স-সংক্রান্ত একটি উচ্চপর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন।

হাছান মাহমুদ জানান, চার দিনের মিউনিখ সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরাপত্তা সম্মেলনে একটি বিশেষ অধিবেশনে বক্তৃতা দেওয়ার ফাঁকে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট ও ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডারিকসনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করসহ বেশ কয়েকটি দেশের প্রতিনিধিদলের নেতা প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

১৮ ফেব্রুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী মিউনিখ সময় ৯টা ১০ মিনিটে বিমান বাংলাদেশের একটি ফ্লাইট বিজি-২০৮-এ ঢাকার উদ্দেশে জার্মানির মুনচেন ফ্রাঞ্জ জোসেফ স্ট্রস বিমানবন্দর ত্যাগ করবেন। ১৯ ফেব্রুয়ারি বেলা ১১টায় (ঢাকা সময়) তাঁর ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে। সূত্র : ঢাকা পোস্ট