মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

দেশপ্রেম, সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে বাংলাদেশ কোস্ট গার্ডের সদস্যদের প্রতি জন্য আহ্বান জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ কোস্ট গার্ডের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘বাংলাদেশ কোস্ট গার্ড দিবস-২০২৪’ উপলক্ষে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দেওয়া এক বাণীতে তিনি এই আহ্বান জানান। খবর বাসসের।

মাননীয় প্রধানমন্ত্রী বলেন, আমরা ‘বাংলাদেশ কোস্ট গার্ড আইন, ২০১৬’ প্রণয়ন করেছি। সুনীল অর্থনীতি ও গভীর সমুদ্রে নিরাপত্তা প্রদানের জন্য এ বাহিনীর রূপকল্প ২০৩০ ও ২০৪১ অনুযায়ী যুগোপযোগী আইন প্রণয়ন, নিজস্ব জনবল নিয়োগের মাধ্যমে বাহিনী পুনর্গঠনের পরিকল্পনা গ্রহণ করেছি।

কোস্ট গার্ডের উন্নয়ন অব্যাহত রাখতে বর্তমান সরকারের পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, বাংলাদেশ কোস্ট গার্ড আমাদের সরকারের ‘রূপকল্প ২০৪১’, ‘সুনীল অর্থনীতি’ ও ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা তথা স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে বিশেষ অবদান রাখবে।

শেখ হাসিনা বলেন, আমরা ২০০৮ সালের নির্বাচনে বিপুল জনসমর্থন নিয়ে সরকার গঠনের পর এই বাহিনীর সক্ষমতা বাড়াতে ‘বাংলাদেশ কোস্ট গার্ডকে শক্তিশালীকরণ’, প্রশিক্ষণ ঘাঁটি নির্মাণ, সমুদ্রগামী জলযান সংগ্রহ অথবা নির্মাণ, অবকাঠামো নির্মাণসহ বাহিনীর জনবল বাড়ানোর দিকে মনোনিবেশ করি। স্বল্প পরিসরে যাত্রা শুরু করে এই বাহিনী বিগত তিন দশকে ৫ হাজার ১০২ জনের প্রশিক্ষিত বাহিনীতে পরিণত হয়েছে, যার বহরে যুক্ত হয়েছে ২৮টি বিভিন্ন ধরনের জাহাজসহ সর্বমোট ১৭৯টি জলযান।

তিনি বাংলাদেশ কোস্ট গার্ডের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং বাংলাদেশ কোস্ট গার্ড দিবস ২০২৪ উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।