নরসিংদী পুলিশ সুপার কার্যালয়ে নির্মিত অস্থায়ী স্মৃতিস্তম্ভে জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে সম্মান জানানো হয়। ছবি: পুলিশ নিউজ

দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান, আইনশৃঙ্খলা ও জনগণের জানমাল রক্ষার মতো ঝুঁকিপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন পুলিশ সদস্যরা। দেশের যেকোনো প্রয়োজন ও সংকটে নিজের জীবন উৎসর্গ করতেও কুণ্ঠাবোধ করেন না তাঁরা। প্রতিবছর দায়িত্ব পালনকালে অনেক পুলিশ সদস্য নিজের জীবন উৎসর্গ করে দেশে স্থিতিশীল পরিবেশ এবং স্বাভাবিক আইনশৃঙ্খলা বজায় রাখতে অবদান রাখেন। জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে সারা দেশে পালিত হচ্ছে ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০২২’।

জীবন উৎসর্গকারী এক পুলিশ সদস্যের পরিবারের হাতে স্মারক তুলে দেওয়া হচ্ছে। ছবি: পুলিশ নিউজ

নরসিংদী জেলা পুলিশ
কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের আত্মার শান্তি কামনায় নরসিংদী জেলা পুলিশের উদ্যোগে মঙ্গলবার (১ মার্চ) সকালে বিশেষ মোনাজাত এবং তাঁদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে পুলিশের একটি দল সশস্ত্র সালাম প্রদান করে। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয়। দিবসটি উপলক্ষে নরসিংদী পুলিশ সুপার কার্যালয়ে নির্মিত অস্থায়ী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, পিপিএম। এ ছাড়া পুলিশ ব্যুরো অব ইনভিস্টিগেশন (পিবিআই), নরসিংদীর পুলিশ সুপার মো. এনায়েত হোসেন মান্নান এবং সিআইডি ও হাইওয়ে পুলিশের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরবর্তী সময়ে নরসিংদী জেলা পুলিশ সুপারের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী নরসিংদী জেলার পুলিশ সদস্যদের পরিবারের হাতে উপহারসামগ্রী ও স্বীকৃতি স্মারক তুলে দেওয়া হয়।

পুলিশ লাইনস নোয়াখালীতে কর্তব্যরত অবস্থায় জীবন উংসর্গকারী পুলিশ সদস্যদের সম্মান জানানো হয়। ছবি: পুলিশ নিউজ

নোয়াখালী জেলা পুলিশ
পুলিশ লাইনস নোয়াখালীতে কর্তব্যরত অবস্থায় জীবন উংসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন নোয়াখালী পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট ডিআইজি এস এম রোকনুজ্জামান, নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম, পিপিএম, নোয়াখালী সিআইডির পুলিশ সুপার বশির আহমেদসহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এক নিহত পুলিশ সদস্যের পরিবারের সদস্যের হাতে উপহার তুলে দেন চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন খান, বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি: পুলিশ নিউজ

মানিকগঞ্জ জেলা পুলিশ
কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে মানিকগঞ্জ জেলা পুলিশের পক্ষ থেকে জেলা পুলিশ লাইনসে অবস্থিত পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ এবং সদস্যদের রুহের মাগফেরাত কামনায় দোয়া করা হয়। এ ছাড়া পুলিশ লাইনসে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারের হাতে অর্থ, ক্রেস্ট ও সম্মাননা স্বীকৃতি স্মারক তুলে দেন মানিকগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মাদ গোলাম আজাদ খান, পিপিএম (বার)। মানিকগঞ্জ জেলার ২৬ জন শহীদ পুলিশ সদস্যের পরিবারকে এই সম্মাননা প্রদান করা হয়। এ সময় জেলা পুলিশের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সব ইউনিটের ইনচার্জগণ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম জেলা পুলিশ

সিরাজগঞ্জে নিহত পুলিশ সদস্যদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়। ছবি: পুলিশ নিউজ

পুলিশ মেমোরিয়াল ডে উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন খান, বিপিএম (বার), পিপিএম (বার)। এ সময় চট্টগ্রাম রেঞ্জের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


সিরাজগঞ্জ জেলা পুলিশ

সিরাজগঞ্জ জেলায় যথাযোগ্য মর্যাদায় পালিত হলো ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০২২’। এ উপলক্ষে সিরাজগঞ্জ জেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারকে স্বীকৃতি স্মারক প্রদান।

জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে মানিকগঞ্জ পুলিশ লাইনসে দোয়া অনুষ্ঠিত হয়। ছবি: পুলিশ নিউজ

মঙ্গলবার সকালে পুলিশ লাইনস মাঠে নির্মিত অস্থায়ী পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন পুলিশ সুপার হাসিবুল আলম, বিপিএম। পরে একটি পুলিশ দল সশস্ত্র সালাম প্রদান করে। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয়। পরবর্তী সময়ে আলোচনা সভা ও কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী সিরাজগঞ্জ জেলার পুলিশ সদস্যদের পরিবারের কাছে উপহারসামগ্রী, ক্রেস্ট ও অর্থ তুলে দেন পুলিশ সুপার।

২০০৬ থেকে ২০২১ সাল পর্যন্ত জেলায় আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং অপরাধীদের গ্রেপ্তারসহ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান ও জনগণের জানমাল রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় ৪১ জন পুলিশ সদস্য জীবন উৎসর্গ করেছেন।

সিরাজগঞ্জ আইটিসি কমান্ড্যান্ট মোহাম্মদ শরীফুল হক, পিবিআই পুলিশ সুপার মো. রেজাউল করিম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. নূর আলম সিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোছা. ফারহানা ইয়াসমিন, সহকারী পুলিশ সুপার (সিরাজগঞ্জ সার্কেল) মো. জসিম উদ্দীন চৌধুরী, পিপিএম, সহকারী পুলিশ সুপার (কামারখন্দ সার্কেল) মো. শাহীনুর কবিরসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।