বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের অভিযানে গ্রেপ্তার নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় দুই সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে। লক্ষ্মীপুর ও ঢাকা জেলা থেকে ২৭ ফেব্রুয়ারি (রোববার) ও ২৮ ফেব্রুয়ারি (সোমবার) তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার দুজন হলেন মো. ফয়সাল আহমেদ ও মোরশেদ আলম (৩০)। তাঁদের কাছ থেকে উগ্রবাদী কর্মকাণ্ডে ব্যবহৃত তিনটি মুঠোফোন সেট ও তিনটি সিম কার্ড জব্দ করা হয়েছে।

অ্যান্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে অ্যান্টি টেররিজম ইউনিটের একটি দল ২৭ ফেব্রুয়ারি রাত ১১টার দিকে লক্ষ্মীপুর সদর থানার চকবাজার এলাকা থেকে ফয়সালকে গ্রেপ্তার করেছে। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে ২৮ ফেব্রুয়ারি বেলা দেড়টার দিকে ঢাকার সাভারের বিরুলিয়া বেড়িবাঁধ এলাকা থেকে তাঁর সহযোগী মোরশেদকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে দুই আসামি স্বীকার করেছেন, তাঁরা দেশ থেকে গণতান্ত্রিক সরকার ব্যবস্থা হটিয়ে যেকোনো মূল্যে কথিত ইসলামি খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে অপরাধ সংঘটনের জন্য ষড়যন্ত্র করছিলেন। ফেসবুকসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে তাঁরা সহযোগীদের সঙ্গে উগ্রবাদ ও দেশবিরোধী পরিকল্পনা এবং উগ্রবাদ প্রচার করে আসছিলেন। তাঁদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে লক্ষ্মীপুর মডেল থানায় মামলা হয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।