জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বর থেকে খবর পেয়ে কোস্ট গার্ড চট্টগ্রাম পূর্ব জোনের একটি উদ্ধারকারী দল চট্টগ্রামের ভাটিয়ারী উপকূলের কাছে চীনা নাগরিকদের উদ্ধার অভিযান চালায়। ছবি: বাংলাদেশ পুলিশ

গতকাল মঙ্গলবার বিকেলে বঙ্গোপসাগরে চট্টগ্রামের ভাটিয়ারী উপকূলের কাছে থাকা এনডিই-১৪ নামের একটি লাইটার জাহাজের একজন নাবিক আলী আজগর জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে জানান, তাঁরা চীনা পতাকাবাহী মাদার ভেসেল ‘ক্যাং হুয়ান-১’ থেকে মালামাল লোড করার জন্য সেখানে অবস্থান করছিলেন। মাদার ভেসেল থেকে ১২ জন চীনা নাবিক একটি স্পিডবোট নিয়ে সাগরে নামার সময় লিফটের তাঁর ছিঁড়ে স্পিডবোটটি সাগরে পড়ে উল্টে যায়। এর মধ্যে দু-একজন নাবিক বেরিয়ে আসতে সক্ষম হলেও বাকি সবাই ওল্টানো বোটের ভেতর আটকে ছিলেন। আশপাশের কিছু নৌযান এগিয়ে এলেও তারা ওল্টানো স্পিডবোটের ভেতর থেকে নাবিকদের উদ্ধার করতে ব্যর্থ হয়। এই অবস্থায় দ্রুত উদ্ধারে সহায়তার অনুরোধ জানান ওই নাবিক।

৯৯৯ এর কলটেকার কনস্টেবল আকাশ চন্দ্র নাথ তাৎক্ষণিকভাবে কোস্ট গার্ড চট্টগ্রাম পূর্ব জোন নিয়ন্ত্রণকক্ষে বিষয়টি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য জানান। ৯৯৯ ডিসপাচার এসআই জয়ন্ত ঘরামী কোস্ট গার্ড এবং কলারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে উদ্ধার তৎপরতার সর্বশেষ খবর নিতে থাকেন।

১২ চীনা নাবিককে জীবিত উদ্ধার করে প্রাথমিক শুশ্রূষা শেষে নিরাপদে উপকূলে পৌঁছে দেয় কোস্ট গার্ড। ছবি: বাংলাদেশ পুলিশ

খবর পেয়ে কোস্ট গার্ড চট্টগ্রাম পূর্ব জোনের একটি উদ্ধারকারী দল উদ্ধারকারী নৌযানসহ ঘটনাস্থলে গিয়ে ১২ চীনা নাবিককে জীবিত উদ্ধার করে প্রাথমিক শুশ্রূষা শেষে নিরাপদে উপকূলে পৌঁছে দেয়।

উদ্ধারকারী দলের নেতৃত্বে থাকা কোস্ট গার্ড চট্টগ্রাম পূর্ব জোনের স্টাফ অফিসার অপারেশন্স লে. কমান্ডার রাসেল মিয়া ৯৯৯ কে এ বিষয়টি নিশ্চিত করেন।

১২ চীনা নাবিককে জীবিত উদ্ধার করে প্রাথমিক শুশ্রূষা শেষে নিরাপদে উপকূলে পৌঁছে দেয়। ছবি: বাংলাদেশ পুলিশ