প্রতীকী ছবি

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের নাম এবং সিআইডি সাইবার পুলিশ সেন্টারের লোগো ব্যবহার করে ফেইক ফেসবুক পেজ খুলে সাইবার অপরাধের শিকার ভুক্তভোগীদের সহায়তার নামে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাঁদের কাছ থেকে দুটি মোবাইল, চারটি সিম কার্ড, ২৩টি ফেইক ফেসবুক আইডি ও ৩২টি জিমেইল আইডি জব্দ করা হয়।

ডিএমপি জানায়, মঙ্গলবার (২৪ মে) রাতে রমনা থানাধীন সেগুনবাগিচা থেকে আসামিদের গ্রেপ্তার করে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম।

আসামিরা হলেন মো. মারুফ হাসান ওরফে শ্রাবণ ওরফে তাজবীর খান ও মো. রওশন হোসেন।

অভিযানে নেতৃত্ব দেওয়া সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহা জানান, বিভিন্ন অনলাইন মনিটরিং করার সময় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কয়েকটি ফেসবুক গ্রুপ এবং পেজ পরিলক্ষিত হয়। আসামিরা ডিএমপির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের নাম এবং সিআইডি সাইবার পুলিশ সেন্টারের লোগো ব্যবহার করে ফেইক ফেসবুক পেজ খোলে।

তিনি বলেন, সাইবার অপরাধের শিকার হওয়া সাধারণ ভুক্তভোগীদের সহযোগিতার মিথ্যা আশ্বাস দিয়ে নিজেদের বিকাশ বা এজেন্ট নম্বরে টাকা নিয়ে প্রতারণা করেন।

এই পুলিশ কর্মকর্তা জানান, আসামিরা প্রোফাইলে বাংলাদেশ সেনাবাহিনীর ইউনিফর্ম পরা ব্যক্তির ছবি, কভার ফটোতে সেনাবাহিনীর গ্রুপ ফটো ও ওয়ারেন্ট অফিসারের পদবি ব্যবহার করে ফেইক ফেসবুক চালিয়ে আসছিলেন।

রমনা মডেল থানায় করা মামলায় আসামিদের আদালতে পাঠানো হয়েছে এবং তাঁরা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলে জানান এই পুলিশ কর্মকর্তা।