গ্রেপ্তার হওয়া আসামির কাছ থেকে জব্দকৃত বিভিন্ন জিনিসপত্র। ছবি : ডিএমপি নিউজ

রাজধানীর কাফরুল থানা এলাকা থেকে সহকারী পুলিশ কমিশনার পরিচয়ে বিভিন্ন প্রকার অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে এক প্রতারককে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা ওয়ারী বিভাগ। তাঁর নাম মো. রাজ আল আবির।

গতকাল সোমবার (২৯ নভেম্বর) রাত ৯টা ৫ মিনিটে কাফরুল থানার পূর্ব শেওড়াপাড়া এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিম। খবর ডিএমপি নিউজ।

গোয়েন্দা ওয়ারী বিভাগের সহকারী পুলিশ কমিশনার মো. মাহফুজুর রহমান বলেন, একজন ভুয়া সহকারী পুলিশ কমিশনার কাফরুল থানার পূর্ব শেওড়াপাড়ার অরবিট গলির একটি বাসায় অবস্থান করে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড করছেন বলে তথ্য পাওয়া যায়। এমন তথ্যের ভিত্তিতে উক্ত বাসায় অভিযান চালায় পুলিশ।

তিনি বলেন, পুলিশের উপস্থিতি টের পেয়ে প্রতারক চক্রের সদস্যরা পালানোর সময় একজনকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে একটি পিস্তলসদৃশ মেটালিক লাইটার, ২টি পিস্তলের কাভার, বিভিন্ন ব্যাংকের ৯টি এটিএম কার্ড, মো. রাজ আল আবির নামীয় ভুয়া সহকারী পুলিশ কমিশনারের ৩০টি ভিজিটিং কার্ড ও একটি মোবাইল জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে তিনি বলেন, গ্রেপ্তারকৃত আবির ভুয়া ভিজিটিং কার্ড তৈরি করে সহকারী পুলিশ কমিশনার পরিচয় দিয়ে মাদক কারবারিদের ধরে এনে মামলার ভয় দেখিয়ে টাকা আদায় করতেন। বিরোধীয় জমি ও ফ্ল্যাটের বিরোধ মীমাংসার কথা বলে উভয় পক্ষের কাছ থেকে টাকা আদায় করাসহ উচ্চবিত্ত পরিবারের মেয়ের সঙ্গে সম্পর্ক করে বিয়ের প্রলোভন দেখিয়ে অভিভাবকের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতেন। সহকারী পুলিশ কমিশনার পরিচয় দিয়ে বিভিন্ন দোকান থেকে ফ্রিজ, টিভিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি বাকিতে কিনে টাকা পরিশোধ করতেন না।

মো. মাহফুজুর রহমান বলেন, গ্রেপ্তারকৃত আসামি মিথ্যা পরিচয় দিয়ে চট্টগ্রামের একটি মেয়ের সঙ্গে সম্পর্ক করে। পরে মেয়েটিকে জোর করে চট্টগ্রাম থেকে অপহরণ করে ঢাকায় শেওড়াপাড়া একটি বাসায় আটকে রেখে মিথ্যা বিয়ের নাটক সাজিয়ে শারীরিক সম্পর্ক করে। এ সংক্রান্তে ভুক্তভোগীর অভিযোগের পরিপ্রেক্ষিতে গতকাল সিএমপির খুলশী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা হয়।

গ্রেপ্তারকৃতের বিরুদ্ধে কাফরুল থানায় একটি মামলা করা হয়েছে। প্রতারক চক্রের সঙ্গে জড়িত অন্য সদস্যদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে বলে জানান পুলিশের এ গোয়েন্দা কর্মকর্তা।