সিআইডি পুলিশের হেফাজতে গ্রেপ্তার দুই প্রতারক। ছবি: বাংলাদেশ পুলিশ।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার ক্রাইম ইউনিট
দিনাজপুর এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে মাস্টার কার্ড ও ভিসা কার্ডধারীদের অ্যাকাউন্টের তথ্য নিয়ে অর্থ হাতিয়ে নেওয়া প্রতারণা চক্রের ২ সদস্যকে গ্রেপ্তার করেছে।

গতকাল বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) এদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন- মো. রবিউল মিয়া এবং নজরুল ইসলাম।

তাদের কাছ থেকে ৫ টি মোবাইল ফোন এবং সংযুক্ত ১০ টি সিম জব্দ করা হয়েছে। জব্দ করা সিমগুলোর অধিকাংশই ভুয়া ব্যাক্তিদের নামে নিবন্ধিত।

বর্তমান ডিজিটাল প্রযুক্তির যুগে ভিসা ও মাস্টার কার্ড ব্যবহার করে পৃথিবীর যেকোনো দেশে ইলেকট্রনিক পেমেন্ট, কেনাকাটা, এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও মোবাইল রিচার্জসহ বিভিন্ন কাজ করা যায়। এই কার্ড ব্যবহার করে বিকাশ অ্যাকাউন্টে টাকা যুক্ত বা অ্যাড করা যায়। আর এই সুযোগটিকে কাজে লাগিয়ে কার্ড ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করে অর্থ হাতিয়ে নিয়ে আসছিল একটি প্রতারক চক্র।

এই ধরনের কয়েকটি ঘটনায় ঢাকা মহানগরীর বিভিন্ন থানায় একাধিক মামলা হয়েছে। সিআইডি সাইবার ইন্টেলিজেন্স টিম মামলাগুলোর ছায়া তদন্ত শুরু করে এবং এ চক্রের সদস্যদের শনাক্ত করে। পরবর্তীতে দিনাজপুর জেলায় এলাকায় অভিযান চালিয়ে মো. রবিউল মিয়া এবং নজরুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। তাদেরকে দিনাজপুর জেলা থেকে গ্রেপ্তার করা হলেও তাদের দুজনের স্থায়ী ঠিকানাই ফরিদপুর জেলার ভাংগা থানায় এবং তারা পরস্পর আত্মীয়। পুলিশের চোখ ফাকি দিতেই তারা দিনাজপুরে বাসা ভাড়া নিয়ে এই প্রতারণার কাজ করে আসছিলেন।

গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে রমনা (ডিএমপি) থানায় মামলা হওয়ার পর তাদের আদালতে পাঠানো হয়েছে।