প্রায় এক মাস পর সয়াবিন তেলের দাম আবার সমন্বয় করা হচ্ছে। বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের নতুন দাম হবে ১৮৭ টাকা। আর প্রতি লিটার পাম তেলের দাম দাঁড়াবে ১১৭ টাকা। সারা দেশে আগামী রোববার থেকে নতুন এই দর কার্যকর হবে। খবর প্রথম আলোর।

বাণিজ্য মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সয়াবিন ও পাম তেলের দাম কমানোর তথ্য জানায়। এতে বলা হয়, নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি ও পণ্যের মজুত ও মূল্য পর্যালোচনার বিষয়ে গত মঙ্গলবার অনুষ্ঠিত সভায় পরিশোধিত সয়াবিন তেল ও পাম তেলের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে।

এর আগে সর্বশেষ গত ১৭ নভেম্বর বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১২ টাকা বাড়িয়ে ১৯০ টাকা করা হয়। নতুন দাম ১৮৭ টাকায় নির্ধারণের ফলে রোববার থেকে লিটারে ৩ টাকাই কমার কথা। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় বলছে, সয়াবিন তেলের দাম লিটারে ৫ টাকা কমবে। তাদের দাবি, বর্তমানে বাজারে ১ লিটার সয়াবিনের দাম ১৯২ টাকা।

প্রজ্ঞাপন অনুযায়ী, রোববার থেকে ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম হবে ৯০৬ টাকা, যা বর্তমানে ৯২৫ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া খোলা সয়াবিন তেলের লিটার ১৭২ টাকা থেকে কমিয়ে ১৬৭ টাকা করা হয়েছে। অন্যদিকে প্রতি লিটার পাম তেলের দাম ১২১ টাকা থেকে কমিয়ে ১১৭ টাকা করা হয়েছে।