ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না। ছবি : সংগৃহীত

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না। খবর বাসসের।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) নিজের অবসরের ঘোষণা দেন ৩৫ বছর বয়সী রায়না।

টুইটারে রায়না লিখেছেন, ‘দেশ এবং আমার রাজ্য উত্তর প্রদেশের হয়ে খেলা অত্যন্ত সম্মান ও গর্বের বিষয়। আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি।’

বাঁহাতি ব্যাটার রায়না আরও লিখেছেন, ‘আমি আরও দুই বা তিন বছর খেলা চালিয়ে যেতে চাই। আমি রোড সেফটি সিরিজে খেলব। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজিগুলো আমার সঙ্গে যোগাযোগ করেছে, কিন্তু আমি এখনও কোনো সিদ্ধান্ত নিইনি।’

২০১৮ সালের পর প্রথম শ্রেণির বা লিস্ট ‘এ’ ক্রিকেটে খেলছেন না রায়না। ২০২১ সালে অক্টোবরে সর্বশেষ আইপিএল ম্যাচ খেলেছেন তিনি।

আইপিএলে চেন্নাই সুপার কিংসের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন রায়না। ২০০৮ থেকে ২০২১ সালের মধ্যে ১১ মৌসুমে চেন্নাইয়ের হয়ে আইপিএলে খেলেন তিনি। চেন্নাইয়ের হয়ে ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে শিরোপা জিতেন। চেন্নাইয়ের পক্ষে সর্বোচ্চ ১৭৬ ম্যাচে ৪ হাজার ৬৮৭ রান করেছেন তিনি।

২০০৫ সালে অভিষেকের পর ২০২০ সালের ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন রায়না। ভারতের হয়ে ১৮টি টেস্ট, ২২৬টি ওয়ানডে এবং ৭৮টি টি-টোয়েন্টি খেলেছেন রায়না। আর প্রথম শ্রেনির ক্রিকেটে ১০৯ ম্যাচে ৬ হাজার ৮৭১ রান, লিস্ট ‘এ’ ক্রিকেটে ৮ হাজার ৭৮ রান এবং টি-টোয়েন্টিতে ৮ হাজার ৬৫৪ রান করেছেন এই ব্যাটার।

২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপজয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন রায়না।