লোকেশ রাহুল। ছবি : সংগৃহীত

বিরাট কোহলির পরিবর্তে ভারতের নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে ডানহাতি ওপেনার রোহিত শর্মাকে। কিন্তু হ্যামস্ট্রিং ইনজুরির কারণে অধিনায়কত্ব পাওয়ার পর প্রথম সিরিজটিই খেলা হবে না রোহিতের।

তাঁর জায়গায় এখন অধিনায়কত্ব করবেন আরেক ওপেনার লোকেশ রাহুল। সহ-অধিনায়ক করা হয়েছে পেসার জাসপ্রিত বুমরাহকে। খবর যুগান্তরের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গতকাল শুক্রবার (৩১ ডিসেম্বর) ১৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ভারত।

যেখানে নেই শিখর ধাওয়ানের নেতৃত্বে শ্রীলঙ্কায় খেলা দলের ১৩ সদস্যের কেউ।

রাহুলের সঙ্গে ফিরেছেন বিরাট কোহলি, ঋষভ পন্ত, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ। প্রথমবার ওয়ানডে দলে ডাক পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার ভেঙ্কাটেশ আইয়ার।

এ ছাড়া একাদশে স্থান পেয়েছেন সাড়ে চার বছর ধরে ওয়ানডে দলের বাইরে থাকা অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ২০১৭ সালের জুনের পর আর ওয়ানডেতে দেখা যায়নি তাঁকে।

চোটের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে না পারা অফস্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে রাখা হয়েছে স্কোয়াডে। চোট কাটিয়ে ফিরেছেন শ্রেয়াস আইয়ার।

তবে ফিটনেস না থাকায় বাদ পড়েছেন রবীন্দ্র জাদেজা ও আকসার প্যাটেল।

১৯ জানুয়ারি পার্লে হবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। একই মাঠে ২১ জানুয়ারি দ্বিতীয় ও ২৩ জানুয়ারি কেপটাউনে হবে তৃতীয় ও শেষ ম্যাচ।

ওয়ানডের ভারত স্কোয়াড

লোকেশ রাহুল (অধিনায়ক), শিখর ধাওয়ান, রুতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, ভেঙ্কাটেশ আইয়ার, ঋষভ পন্ত (উইকেটকিপার), ইশান কিষান (উইকেটকিপার), যুজবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, জাসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), ভুবনেশ্বর কুমার, দিপক চাহার, প্রসিধ কৃষ্ণা, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ।