বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শ কমিটির (জেসিসি) সপ্তম দফা বৈঠক আজ ১৯ জুন (রোববার) অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে বিভিন্ন দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে আলোচনা হবে। নয়াদিল্লিতে এই বৈঠক অনুষ্ঠিত হবে। খবর বাসসের।

এমইএ সূত্র জানায়, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর সভায় যৌথভাবে সভাপতিত্ব করবেন।

মাননীয় পররাষ্ট্রমন্ত্রী জেসিসি বৈঠকে যোগ দিতে ১৮ জুন (শনিবার) ভারতে পৌঁছেন। এটি কোভিড-১৯ মহামারি পরবর্তী প্রথম বৈঠক। এর আগের বৈঠকটি ২০২০ সালে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ‘জেসিসিতে কোভিড-১৯ এর পরিপ্রেক্ষিতে সহযোগিতাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের বিস্তারিত বিষয় নিয়ে পর্যালোচনা করা হবে।’

অবশ্য এমইএর এক বিবৃতিতে বলা হয়, বৈঠকে সীমান্ত ব্যবস্থাপনা, নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, যোগাযোগ, জ্বালানি, পানিসম্পদ, উন্নয়ন অংশীদারত্ব এবং আঞ্চলিক ও বহুমুখী ইস্যুগুলোসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

তিন দিনের ভারত সফরের অংশ হিসেবে মাননীয় পররাষ্ট্রমন্ত্রী মোমেন নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন ও কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) যৌথ আয়োজনে ‘ইন্টার‍্যাক্টিভ বিজনেস মিটিং’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দেবেন।