বিশ্বব্যাংক বলেছে, শ্রীলঙ্কা তার বিপর্যস্ত অর্থনীতিকে স্থিতিশীল করতে ‘গভীর কাঠামোগত সংস্কার’ না করলে দেউলিয়া দ্বীপদেশটির জন্য নতুন অর্থায়নের প্রস্তাব দেবে না। খবর বাসসের।

অভূতপূর্ব এক অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। দেশটির ২ কোটি ২ লাখ মানুষ কয়েক মাস ধরে খাদ্য ও জ্বালানির ঘাটতি এবং ব্যাপক মুদ্রাস্ফীতির মুখে রয়েছে। দক্ষিণ এশীয় দ্বীপদেশটি এপ্রিলে তার ৫১ বিলিয়ন মার্কিন ডলার বিদেশি ঋণে খেলাপি হয়। চলতি মাসের শুরুর দিকে ব্যাপক বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালাতে ও পদত্যাগ করতে বাধ্য হন।

বিশ্বব্যাংক বলেছে, তারা শ্রীলঙ্কার জনগণের সংকটের প্রভাব সম্পর্কে উদ্বিগ্ন। তবে সরকার প্রয়োজনীয় সংস্কার না করা পর্যন্ত অর্থায়ন করবে না। বিশ্বব্যাংক এক বিবৃতিতে বলেছে, ‘একটি পর্যাপ্ত সামষ্টিক অর্থনৈতিক নীতিকাঠামো না হওয়া পর্যন্ত বিশ্বব্যাংক শ্রীলঙ্কায় নতুন অর্থায়নের পরিকল্পনা করছে না।’

বিশ্বব্যাংক বলেছে, তারা জরুরিভাবে প্রয়োজনীয় ওষুধ, রান্নার গ্যাস ও স্কুলের খাবারের জন্য বিদ্যমান ঋণ থেকে ১৬ কোটি মার্কিন ডলার সরিয়ে নিয়েছে।

শ্রীলঙ্কা বর্তমানে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে আর্থিক সহায়তা নেওয়ার আলোচনায় রয়েছে। তবে কর্মকর্তারা বলছেন, প্রক্রিয়াটি সম্পন্ন হতে কয়েক মাস সময় লাগতে পারে।