শ্রীলঙ্কায় সাধারণ মানুষের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

অর্থনৈতিক সংকটে পড়ে ফুঁসতে থাকা শ্রীলঙ্কায় মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ছাড়া মন্ত্রিসভার ২৬ সদস্যের সবাই ৩ এপ্রিল (রোববার) রাতে এক বৈঠকের পর একযোগে পদত্যাগপত্র জমা দেন। দেশটির সদ্য সাবেক শিক্ষামন্ত্রী দীনেশ গুণবর্ধন সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিবিসিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগ করলেও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ও তাঁর ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে পদত্যাগ করেননি। দীনেশ গুণবর্ধন সাংবাদিকদের বলেন, মন্ত্রীরা প্রধানমন্ত্রীর কাছে তাঁদের পদত্যাগপত্র জমা দিয়েছেন। এই তালিকায় প্রধানমন্ত্রীর ছেলে নমাল রাজাপক্ষেও রয়েছেন।

সংকট মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদ জানিয়ে গত বৃহস্পতিবার মধ্যরাতে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় প্রেসিডেন্টের বাসভবনের সামনে বিক্ষোভ করেন কয়েক শ মানুষ। বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের বাসভবনে ঢোকার চেষ্টা করেন। এ সময় নিরাপত্তারক্ষী বাহিনী গুলিবর্ষণ ও কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এরপর কারফিউ দেওয়া হয়। পরবর্তী সময়ে জারি করা হয় জরুরি অবস্থা।