শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের ব্যক্তিগত বাসভবনের সামনে বিক্ষোভ। ছবি: সংগৃহীত

ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। জ্বালানির সংকট, বিদ্যুৎ নেই, নিত্যপণ্যের দাম আকাশছোঁয়া, ওষুধ নেই- সব মিলিয়ে এক বিপরর্য য়কর পরিস্থিতিতে পড়েছে দেশটি। এই অবস্থায় ক্ষোভে ফুঁসছে জনগনও। তারই প্রকাশ ঘটেছে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বাসভবনের বাইরে বিক্ষোভের মধ্য দিয়ে। তবে সহিংসতা এড়াতে রাজধানী কলম্বোয় কারফিউ দিয়েছে প্রশাসন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, অর্থনৈতিক সংকট সামাল দিতে ব্যর্থতার জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার রাতে কলম্বোর শহরতলীতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের ব্যক্তিগত বাসভবনের বাইরে জড়ো হয় কয়েক শ মানুষ। সেখানে তারা বিক্ষোভ শুরু করে। এ সময় তারা প্রেসিডেন্টের বাসভবনে হামলার চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায়। এর মধ্যেই একটি বাসে আগুন দেওয়া হয়। শেষ পর্যন্ত কাঁদানে গ্যাসের শেল আর জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এরপর রাতেই কলম্বোর চারটি এলাকায় কারফিউ জারি করা হয়।

২ কোটি ২০ লাখ মানুষের দেশ শ্রীলঙ্কায় মানুষকে এখন প্রতিদিন ১৩ ঘণ্টা বিদ্যুৎহীন থাকতে হচ্ছে। জ্বালানি তেল আমদানির মত যথেষ্ট বিদেশি মুদ্রা দেশটির সরকারের হাতে নেই। দেউলিয়া হতে বসা শ্রীলঙ্কার সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে আর্থিক সহায়তা চেয়েছে। আইএমএফের একজন মুখপাত্র বৃহস্পতিবার বলেছেন, এ বিষয়ে তারা শিগগিরই কলম্বোর সঙ্গে আলোচনায় বসবেন।