শেরপুরে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি। ছবি: বাংলাদেশ পুলিশ

‘কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র, শান্তি-শৃঙ্খলা সর্বত্র’ প্রতিপাদ্য সামনে রেখে শেরপুর জেলায় কমিউনিটি পুলিশিং ডে-২০২২ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শেরপুর পুলিশ আয়োজিত আলোচনা সভার প্রধান অতিথি ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য বিপিএমকে বরণ করে নেন আলোচনা সভার সভাপতি শেরপুরের পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম। ছবি: বাংলাদেশ পুলিশ

দিবসটি উপলক্ষে ২৯ অক্টোবর (শনিবার) বেলা সাড়ে তিনটায় শেরপুরের পুলিশ সুপারের কার্যালয়ে ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য বিপিএম বর্ণাঢ্য র‍্যালির শুভ উদ্বোধন করেন। র‍্যালিটি পুলিশ সুপারের কার্যালয় থেকে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেরপুর জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়।
কমিউনিটি পুলিশিং ডের র‍্যালিতে পুলিশের বাদক দলের পরিবেশনা। ছবি: বাংলাদেশ পুলিশ

র‍্যালি শেষে কমিউনিটি পুলিশিং কর্মসূচির অংশ হিসেবে শিল্পকলা একাডেমির মিলনায়তনে জেলা পুলিশ আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় শেরপুরের পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন ডিআইজি দেবদাস ভট্টাচার্য বিপিএম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন শেরপুরের ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট (পুলিশ সুপার) আব্দুল্লাহ-আল-মাহমুদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তোফায়েল আহমেদ, শেরপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এ এস এম নুরুল ইসলাম হিরু এবং শেরপুরের কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি বাবু দেবাশীষ ভট্টাচার্য।

আলোচনা সভায় মাসিক ‘পুলিশ বুলেটিন’ প্রকাশ করা হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

আলোচনা সভায় সাধারণ জনগণ ও পুলিশের সমন্বয়ে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা জোরদারের মাধ্যমে সমাজের অপরাধ দমন, বাল্যবিবাহ প্রতিরোধ, জঙ্গি দমন, মাদক নির্মূল, নারী-শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধ, সামাজিক সম্প্রীতি বজায় রাখাসহ বিভিন্ন দিকনির্দেশনামূলক বিষয়ে জনসচেতনতামূলক আলোচনা করা হয়।

অনুষ্ঠানের শুরুতে পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম বলেন, তাঁর ১০০ দিনের সাতটি প্রধান কার্যক্রমের মধ্যে বড় উদ্যোগ ছিল মাসিক পুলিশ বুলেটিন প্রকাশ করা। সেই কার্যক্রমের অংশ হিসেবে পুলিশ বুলেটিন প্রথম সংখ্যাটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে।

অনুষ্ঠানে শেরপুর জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসারকে ক্রেস্ট ও সনদ দেন ডিআইজি দেবদাস ভট্টাচার্য বিপিএম।

শেরপুর জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসারকে ক্রেস্ট ও সনদ দেওয়া হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ আবু বকর সিদ্দিকের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন নেত্রকোনার পুলিশ সুপার মো. ফ‌য়েজ আহ‌মেদ, শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) মো. সোহেল মাহমুদ পিপিএম, শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ হান্নান মিয়া, শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার (নালিতাবাড়ী সার্কেল) আফরোজা নাজনীন, সব থানার অফিসার ইনচার্জ, কমিউনিটি পুলিশিং ফোরামের নেতারা এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকেরা।