শিশুদের সড়ক নিরাপত্তার নিয়ম অনুসরণে সচেতনতা বাড়াতে বইমেলায় যৌথ উদ্যোগ নেয় ডিএমপি ও সিসিমপুর। ছবি: ডিএমপি নিউজ

তরুণদের জীবন রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এবং শিশুদের জনপ্রিয় সিরিজ সিসিপুরের নির্মাতা প্রতিষ্ঠান সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ (এসডব্লিউবি) স্কুলের শিশুদের মধ্যে সড়ক নিরাপত্তা সচেতনতা বাড়ানোর লক্ষ্যে একটি অগ্রণী অংশীদারত্ব ঘোষণা করেছে।

এটি চলমান ডিআরএসপি প্রকল্পের অংশ, যাতে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

এই অংশীদারত্বের আনুষ্ঠানিক সূচনা হয় ২০২৪ সালের ২৩ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলায় জনপ্রিয় সিসিমপুর চরিত্রের লাইভ শোর মাধ্যমে।

অনুষ্ঠানে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান এবং এসডব্লিউবির ডিরেক্টর-প্রোগ্রামস অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট আবু সাইফ আনসারিসহ জাইকা ও ডিআরএসপির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নিরাপদ সড়ক অভ্যাস অনুশীলনের গুরুত্বের ওপর জোর দিয়ে শিশু ও তাদের অভিভাবকদের কাছে ডিএমপির কর্মকর্তাদের পাশাপাশি সিসিমপুর চরিত্রগুলোর দ্বারা মূল সড়ক নিরাপত্তা বার্তা দেয়ার মাধ্যমে অনুষ্ঠানটি হাইলাইট করা হয়েছিল।

২০২৩ সালের ২২ নভেম্বর ডিএমপি এবং এসডব্লিউবির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর অংশ হিসেবে রাজধানী ঢাকার শিক্ষার্থীদের মধ্যে নিরাপদ সড়ক পারাপারের অভ্যাস গড়ে তুলতে বিনোদনের মাধ্যমে শিশুদের উপযোগী নানা ধরনের শিক্ষণীয় ও সচেতনামূলক ভিডিও নির্মাণ করবে সিসিমপুর। এ ছাড়াও এ বিষয়ক নানা ধরনের প্রচারণামূলক কার্যক্রম চলানো হবে, যার মধ্যে থাকবে শিশুদের উপযোগী লিফলেট, রোড সাইন, স্টোরি বোর্ড এবং নিরাপদে সড়ক পারাপারবিষয়ক বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণ।