নাটকে ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের বিভিন্ন ঘটনা তুলে ধরা হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে শুক্রবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের ১৩৯তম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। খবর ডিএমপি নিউজের।

বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় ১৯৭৫ সালের ১৫ই আগস্ট কালরাতের নৃশংস হত্যাকাণ্ডের ওপর ইতিহাস-আশ্রয়ী ও গবেষণালব্ধ সাড়া জাগানো নাটক ‘অভিশপ্ত আগস্ট’।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও বাংলাদেশ পুলিশ থিয়েটার অ্যান্ড কালচারাল ক্লাবের সভাপতি হাবিবুর রহমান (বিপিএম-বার), (পিপিএম-বার)-এর পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলনে নাটকটিতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা ও তাঁর পরিবারের সদস্যদের নির্মম হত্যাকাণ্ডের ঘটনা ফুটিয়ে তোলা হয়েছে।

‘অভিশপ্ত আগস্ট’ নাটকের একটি দৃশ্য। ছবি: বাংলাদেশ পুলিশ

নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন পুলিশ পরিদর্শক মো. জাহিদুর রহমান। নাটকটির বিভিন্ন চরিত্রে বাংলাদেশ পুলিশ থিয়েটারের সদস্যরা অভিনয় করেছেন। নাটকে ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের বিভিন্ন ঘটনা তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ পুলিশই সর্বপ্রথম ১৫ই আগস্টের এই নির্মম ঘটনা নিয়ে নাটক তৈরি করে। নাটকটি জনসাধারণের মাঝে বেশ সাড়া ফেলে। যার ফলে নাটকটি বাংলাদেশে সবচেয়ে বেশি মঞ্চায়িত হয়।

২০২১ সালের ৩১ জুলাই সন্ধ্যায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে এ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়েছিল। দর্শকনন্দিত নাটকটি এখন পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় ১৩৮ বার মঞ্চায়ন হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নাটকটির ১৩৯তম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।