এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের অভিযানে জব্দ করা স্বর্ণের বার ও স্বর্ণালংকার। ছবি: বাংলাদেশ পুলিশ

ঈদুল ফিতর উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চোরাচালান প্রতিরোধে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) বিশেষ অভিযানে ১ কেজি স্বর্ণসহ রুস্তম আলী নামের এক ব্যক্তিকে আটক করা হয়েছে। শুক্রবার (২৮ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে বিমানবন্দর থেকে তাঁকে আটক করা হয়।

এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক বলেন, সন্ধ্যা ৬টায় অভিযুক্ত রুস্তম আলীকে (৩৮) বিমানবন্দরের টাওয়ার বিল্ডিংয়ের সামনে ঘোরাঘুরি করতে দেখে সাদাপোশাকে দায়িত্ব পালন করা এপিবিএনের গোয়েন্দা সদস্যদের সন্দেহ হয়। পরে তাঁকে জিজ্ঞাসাবাদ করলে তিনি অপ্রাসঙ্গিক উত্তর দিতে থাকেন। এ সময় তাঁকে বিমানবন্দরে এপিবিএনের অফিসে নেওয়া হয়।

তিনি বলেন, এপিবিএন অফিসে নিয়ে আসার পর বিস্তারিত জিজ্ঞাসাবাদে অভিযুক্ত স্বীকার করেন যে তাঁর কাছে স্বর্ণ রয়েছে। এ সময় তল্লাশি করা হলে সঙ্গে থাকা ব্যাগ থেকে তিনি ৬টি স্বর্ণের বার (ওজন ৬৯৬ গ্রাম) এবং ৩৫৫ গ্রাম স্বর্ণালংকার বের করে দেন। তিনি এই স্বর্ণের কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। তাঁর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে বিমানবন্দর থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এয়ারপোর্ট এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক আরও বলেন, ঈদ উপলক্ষে কুচক্রী মহলের চোরাচালানের চেষ্টা নস্যাৎ করার জন্য এপিবিএন চোরাচালান প্রতিরোধে বিশেষ অভিযান পরিচালনা করে আসছে। এপ্রিল মাসব্যাপী পরিচালিত এই বিশেষ অভিযানে এখন পর্যন্ত প্রায় ৬ কেজি স্বর্ণ, মোবাইল ফোন, মদ, প্রসাধনসামগ্রী ও বিপুল পরিমাণ অন্যান্য শুল্কযোগ্য পণ্য জব্দ করা হয়।