রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসুফ আল দুহাইলান। ছবি: বাংলাদেশ পুলিশ

কক্সবাজারে আশ্রিত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের ক্যাম্প পরিদর্শন করেছেন সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসুফ আল দুহাইলান। তাঁর এই পরিদর্শনের সময় জেলা পুলিশের পাশাপাশি সার্বিক নিরাপত্তা নিশ্চিত করেছে ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (১৪ এপিবিএন), কক্সবাজার।

সৌদি দূতের সঙ্গে চট্টগ্রামের সাতকানিয়ার মাননীয় সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রতাবাসন কমিশনার মোহাম্মদ শামছু-দ্দৌজা, ১৪ এপিবিএনের সহ-অধিনায়ক পুলিশ সুপার সাইফুজ্জামান ও ক্যাম্প-৪-এর সিআইসি সুজাউদ্দৌলা উপস্থিত ছিলেন। ছবি: বাংলাদেশ পুলিশ

১৪ এপিবিএন জানায়, ২০ জুন (মঙ্গলবার) আন্তর্জাতিক রিফিউজি দিবসে সৌদি রাষ্ট্রদূত ১৪ এপিবিএনের আওতাধীন রোহিঙ্গা ক্যাম্প-৪ পরিদর্শনে যান। সকাল ৯টার দিকে তিনি সেখানে পৌঁছান। এ সময় চট্টগ্রামের সাতকানিয়ার মাননীয় সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রতাবাসন কমিশনার মোহাম্মদ শামছু-দ্দৌজা, ১৪ এপিবিএনের সহ-অধিনায়ক পুলিশ সুপার সাইফুজ্জামান ও ক্যাম্প-৪-এর সিআইসি সুজাউদ্দৌলা উপস্থিত ছিলেন।
সৌদি রাষ্ট্রদূত রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় করেন। ছবি: বাংলাদেশ পুলিশ

সৌদি দূত পরিদর্শনের শুরুতেই ক্যাম্প-৪-এর এ ব্লকের এ/১০ সাব ব্লকে অবস্থিত রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করেন এবং সেখানে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলেন। এরপর তিনি ক্যাম্প-৪-এর সিআইসি অফিসের দরবার হলে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। সভায় রোহিঙ্গারা তাদের সমস্যার কথা তুলে ধরে। নিজ দেশ মিয়ানমারে ফিরে যাওয়ার ইচ্ছার কথা জানায় তারা। এ সময় সৌদি দূত রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে ফেরাতে সর্বোচ্চ চেষ্টা করবেন বলে আশ্বাস দেন। তিনি এ সময় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।
সৌদি রাষ্ট্রদূতের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় জেলা পুলিশের পাশাপাশি সার্বিক নিরাপত্তায় নিয়োজিত ছিল ১৪ এপিবিএন। ছবি: বাংলাদেশ পুলিশ

সভায় রোহিঙ্গারা ২০ জুন আন্তর্জাতিক রিফিউজি দিবস উপলক্ষে গান পরিবেশন করে। সভা শেষে সৌদি রাষ্ট্রদূত ২০০টির মতো পবিত্র কোরআন শরিফ এবং ২০০ প্যাকেট খেজুর রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করেন। পরে তিনি ক্যাম্প-৪-এর জি ব্লকের জি/০১ সাব ব্লকে খাদ্য বিতরণ কেন্দ্র পরিদর্শন করেন। এরপর তিনি এ ব্লকের এ/৬ সাব ব্লকে শিশু শিক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

সৌদি রাষ্ট্রদূতের এই পরিদর্শনের সময় সার্বিক নিরাপত্তার দায়িত্বে ছিল ১৪ এপিবিএন। এ সময় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।