ব্রুনেই দারুস সালামের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ।

ব্রুনেই দারুস সালামের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ ১৫ অক্টোবর তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন।

সুলতানকে বহনকারী বিশেষ ভিভিআইপি ফ্লাইট দুপুর ১২টায় (বাংলাদেশ সময়) রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। খবর বাসসের।

মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মন্ত্রিসভার সিনিয়র সদস্য এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাদের সঙ্গে নিয়ে ব্রুনেইয়ের সুলতানকে বিমানবন্দরে স্বাগত জানাবেন। বিমানবন্দরে সুলতানকে লালগালিচা সংবর্ধনা দিয়ে স্বাগত জানাবে বাংলাদেশ।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ব্রুনেইয়ের রাজকীয় পরিবারের সদস্য, মন্ত্রী এবং ব্রুনেই সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা ব্রুনেইয়ের সুলতানের সফরসঙ্গী হিসেবে থাকবেন। বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে এই প্রথম সুলতান ওয়াদ্দৌলাহ ঢাকা সফরে আসছেন।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে সুসজ্জিত মোটর শোভাযাত্রাসহকারে ব্রুনেইয়ের সুলতানকে সাভারে জাতীয় স্মৃতিসৌধে নেওয়া হবে। সেখানে ব্রুনেইয়ের সুলতান ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীর শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করবেন। সুলতান সেখানে একটি গাছের চারা রোপণ এবং ‘দর্শনার্থী বইয়ে’ স্বাক্ষর করবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সাভার থেকে সুলতানকে হোটেল ইন্টারকন্টিনেন্টালে নেওয়া হবে। ঢাকায় সফরকালে সুলতান এই হোটেলেই অবস্থান করবেন। সন্ধ্যা ৬টায় মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন হোটেলের সভাকক্ষে সুলতানের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সন্ধ্যা সাতটায় বঙ্গভবনের ক্রিডেনশিয়াল হলে মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন ব্রুনেইয়ের সুলতান। রাষ্ট্রপ্রধান সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে সুলতানের সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবেন।

১৬ অক্টোবর সকাল সোয়া ১০টায় সুলতান ওয়াদ্দৌলাহ ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতার পরিবারের সদস্যরা সুলতানকে অভ্যর্থনা জানাবেন।

বেলা ৩টা ৫০ মিনিটে ব্রুনেইয়ের সুলতান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠক করবেন। পরে পিএমওর চামেলী হলে প্রধানমন্ত্রীর সঙ্গে একটি প্রতিনিধি পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে।

সুলতান ১৭ অক্টোবর ঢাকা ত্যাগ করবেন। ঢাকা ত্যাগের আগে বিমানবন্দরে রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদানের পর মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ব্রুনেইয়ের সুলতান ও তাঁর সফরসঙ্গীদের বিদায় জানাবেন।