বাংলাদেশ পুলিশ বাহিনী রাশিয়া থেকে আনা দুটি হেলিকপ্টার পেতে যাচ্ছে। সরকার এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। আইনশৃঙ্খলা এজেন্সির সক্ষমতা আরও বাড়াতে রাশিয়া থেকে জি টু জি ভিত্তিতে দুটি এমআই-১৭১এ-২ হেলিকপ্টার সংগ্রহ করা হবে।

মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল বুধবার ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) চলতি বছরের ২৮তম বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। খবর বাসসের।

বৈঠকের পরে ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন সাংবাদিকদের জানান, জি টু জি ভিত্তিতে জেএসসি রাশিয়ান হেলিকপ্টারর্স থেকে নতুন দুটি এমআই-১৭১এ২ হেলিকপ্টার ক্রয় করা হবে।

রাশিয়ান হেলিকপ্টারর্স-এর অধীন মিল মস্কো হেলিকপ্টার প্ল্যান্ট এই এমআই-১৭১এ২ মধ্যম মানের বেসামরিক যাত্রী পরিবহন হেলিকপ্টার তৈরি করেছে।

সর্বোচ্চ মানের এমআই-৮/১৭ সিরিজের সক্ষমতা এমআই-১৭১এ২ হেলিকপ্টারে সংযুক্ত করা হয়েছে। এটি উলান-ইউডি অ্যাভিয়েশন প্ল্যান্টের তৈরি এমআই-১৭১এ১ হেলিকপ্টারের উন্নত সংস্করণ। এই নতুন হেলিকপ্টারে কাঠামো ও পরিচালনা ব্যবস্থার পাশাপাশি প্রধান রটার এবং গিয়ার সিস্টেম উন্নত করা হয়েছে।

শামসুল আরেফিন জানান, সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো বিদ্যমান আমদানি নীতি আদেশ ২০১৫-১৮ এর দুটি ধারা সংশোধনের প্রস্তাব আংশিক অনুমোদন করা হয়েছে। প্রস্তাবের একটি ধারার সংশোধনের অনুমোদন দেওয়া হয়নি, এটি আরও যাচাইয়ের পরে পুনরায় সিসিইএ পাঠাতে বলা হয়েছে।