আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএমসহ জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তারা সোমবার রাজধানীতে মার্কেট পরিদর্শনে যান। কোলাজ: পুলিশ নিউজ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম সোমবার বিকেলে রাজধানীর বসুন্ধরা শপিং কমপ্লেক্স পরিদর্শন করেছেন।

তিনি মার্কেটের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেন এবং দোকান মালিক ও ক্রেতাদের সঙ্গে কথা বলেন।

ওই সময় ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক, অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম এবং জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তারা আইজিপির সঙ্গে ছিলেন।

পরে সেখানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইজিপি বলেন, ঢাকা শহরের সব মার্কেট ও শপিং মলে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে এবং বিভিন্ন স্তরে নিরাপত্তা বলয় সৃষ্টি করা হয়েছে। জনগণ নিঃশঙ্ক চিত্তে কেনাকাটা করছেন।

তিনি বলেন, নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও জনগণের চলাচলের জন্য ট্রাফিক ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

আইজিপি বলেন, রাজধানীর ট্রাফিক ব্যবস্থা স্বাভাবিক রাখার জন্য ডিএমপির ট্রাফিক বিভাগ নিরলস দায়িত্ব পালন করে যাচ্ছে। অতিরিক্ত কমিশনাররাও যানজট কমাতে ইফতারের আগ পর্যন্ত রাস্তাতেই দায়িত্ব পালন করেন।

তিনি বলেন, ডিএমপি কমিশনার রাস্তায় দায়িত্ব পালন করা ফোর্সদের সঙ্গে ইফতার করেন।

তিনি বলেন, পহেলা বৈশাখ ও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সারা দেশের মার্কেট, শপিং মল ও রাস্তাঘাটের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইফতার, সেহরি ও তারাবির নামাজের সময় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, র‍্যাব, এপিবিএন ও গোয়েন্দা সংস্থাসহ একযোগে পুলিশের সব ইউনিট কাজ করছে।

আইজিপি বলেন, ‘পহেলা বৈশাখ নিয়ে কোনো হুমকি এখন পর্যন্ত আমরা পাইনি, তবে পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রায় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।’

অপর এক প্রশ্নের জবাবে পুলিশপ্রধান বলেন, ‘ঢাকা মহানগরীতে ছিনতাই রোধে সাদা পোশাকে, ইউনিফর্মে পুলিশ ও ডিবির বিশেষ অভিযান চলমান রয়েছে।’

তিনি বলেন, ‘অর্থ লেনদেনে কেউ পুলিশের সহায়তা চাইলে আমরা সহায়তা করতে প্রস্তুত রয়েছি।’

পরে আইজিপি রাজধানীর নিউমার্কেট পরিদর্শন করেন।